মেইন ম্যেনু

অগাথা ক্রিস্টের গল্প অবলম্বনে ‘চোরাবালি’

বিশ্বজুড়ে রহস্য উপন্যাসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উদ্ভাবনী লেখকদের একজন অগাথা ক্রিস্টি, আর তার গল্প অবলম্বনে পশ্চিম বাংলার নির্মাতা শুভ্রজিত মিত্র নির্মাণ করছেন বাংলা ছবি ‘চোরাবালি’। ইতিমধ্যে ছবিটির পোস্টারও রিলিজ দিয়েছেন এই নির্মাতা।

জানা গেছে, অগাথা ক্রিস্টির উপন্যাস অবলম্বনে বাংলা ছবি ‘চোরাবালি’ নির্মাণ করছেন শুভ্রজিৎ মিত্র। ছবিটি প্রযোজনা করেছেন প্রদীপ চুরিওয়াল, ছবির শুটিং এখনও শেষ না হলেও তার আগেই মুক্তি পেল ছবির পোস্টার। ছবির পোস্টার রিলিজ় অনুষ্ঠানে নির্মাতা ও প্রযোজক ছাড়াও উপস্থিত ছিলেন তথাগত বন্দ্যোপাধ্যায়, শতাফ ফিগার, তনুশ্রী, মালবিকা, মৌ বৈদ্য ও সায়নী দত্ত। ‘চোরাবালি’ নির্মাণের আগেও শুভ্রজিৎ মিত্র একাধিক ফিচার ফিল্ম ও ডকুফিল্ম নির্মাণ করেছেন।

উল্লেখ্য, আগাথা ক্রিস্টি একজন ইংরেজ অপরাধ কল্পকাহিনী লেখক। তাকে রহস্য উপন্যাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উদ্ভাবনী লেখকদের একজন হিসেবে গণ্য করা হয়। তার লেখা অনেকগুলো রহস্য কাহিনী থেকে চলচ্চিত্র নির্মিত হয়েছে। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস এর তথ্যানুসারে অগাথা ক্রিস্টি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রীত বইয়ের লেখক এবং যেকোন ধরণের সাহিত্যকর্মের সর্বাধিক বিক্রীত লেখক, যে ক্ষেত্রে উইলিয়াম শেক্সপিয়ারই কেবল তার সমকক্ষ। তাঁর রচিত প্রায় চারশ কপি বই বিশ্বব্যাপী বিক্রি হয়েছে, যার চেয়ে কেবলমাত্র বাইবেলই অধিকসংখ্যক বিক্রি হয়েছে। ইউনেস্কোর বিবৃতি অনুসারে তিনি একমাত্র লেখক যার রচনা সবচেয়ে বেশি সংখ্যক ভাষায় অনুদিত হয়েছে, ওয়াল্ট ডিজনী কর্পোরেশনের সম্মিলিত কাজই কেবল এ রেকর্ড ছাড়িয়েছে।






মন্তব্য চালু নেই