মেইন ম্যেনু

অতিরিক্ত মদ্যপান থেকে বাঁচাবে মোবাইল অ্যাপস!

প্রতি সপ্তাহের ছুটির দিনে পার্টি! অফুরন্ত ফুর্তি, খাওয়া-দাওয়া তার সথে লাগাম ছাড়া মদ্যপান! কিম্বা হুঁশ নেই, যে মদ্যপানটা আপনার পক্ষে বেশি হয়ে গিয়েছে। অথচ, এমন পরিস্থিতিতে আপনাকে বলার মতো কেউ নেই যে আপনার মদ্যপান সীমা অতিক্রম করে ফেলছে। কিন্তু এবার আর নয়! এবার বেশি মদ খেয়ে ফেললে সঙ্গে সঙ্গে অ্যালার্ম বেজে উঠবে স্মার্ট ফোনে।

সৌজন্য, ‘অ্যালকোহল ট্র্যাকার’। জানা গেছে, এই মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) যে কোনও ব্যক্তির দৈনিক বা সাপ্তাহিক মদ্যপানের লিমিট বলে দেবে। যদি কেউ সেই সীমা অতিক্রম করে, অ্যাপটি আগাম জানান দেবে। অ্যাপটি তৈরি করেছেন একদল মার্কিন বিজ্ঞানী।

কী ভাবে কাজ করে অ্যালকোহল ট্র্যাকার?

জানা গেছে, শারীরিক রিপোর্টের ওপর ভিত্তি করে ওই ট্র্যাকার জানিয়ে দেবে, সংশ্লিষ্ট ব্যক্তির কতটা মদ্যপান করা উচিত। এখানেই শেষ নয়। কোনও ব্যক্তি যদি মদ্যপান ছাড়তে চান, সেখানেও সাহায্য করবে অ্যালকোহল ট্র্যাকার। ওই অ্যাপের মধ্যে মনস্তাত্ত্বিক থেরাপির ব্যবস্থাও রয়েছে, যা থেকে ওই ব্যক্তি মদ্যপান ছাড়ার সব রকম সহায়তা পেয়ে যাবেন।

এই নতুন অ্যাপের নির্মাণকারীরা জানিয়েছেন, প্রতি বছর মদ্যপানের জন্য বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে। যদিও বাজারে ইতোমধ্যেই বেশ কয়েকটি এই ধরনের মোবাইল অ্যাপ রয়েছে, সেগুলির কোনওটিই কিন্তু মদ্যপান ছাড়াতে সাহায্য করে না। অনেক অ্যাপ তো উল্টে পরোক্ষভাবে মদ্যপানের স্বপক্ষে প্রচার করে বলেও দাবি করেন অ্যালকোহল ট্র্যাকার-এর প্রস্তুতকারীরা।

ওই চিকিৎসকদের দল জানিয়েছে, অ্যালকোহল ট্র্যাকারে এমন ব্যবস্থা করা আছে, যার মাধ্যমে যে কোনও ব্যক্তি নিজের দৈনিক/সাপ্তাহিক মদ্যপানের তথ্য অ্যাপে তুলে রাখতে পারবেন। ইংরেজি পরিভাষায় যাকে বলা হয়, ‘লগ মেনটেইন’ করা। তার ভিত্তিতেই সেই ব্যক্তির মদ্যপানের লিমিট নির্ধারণ করবে অ্যাপটি। আর সেই সীমা লঙ্ঘন করলেই আসবে সতর্কবার্তা

সূত্র: কলকাতা24






মন্তব্য চালু নেই