মেইন ম্যেনু

অদৃশ্য হতে চান? ধৈর্য্য ধরুন, খুব শীঘ্রই ব্যবস্থা হচ্ছে…

ডানা লাগিয়ে ওড়ার ইচ্ছের মতো অদৃশ্য হওয়ার ইচ্ছেটাও মানুষ জ্ঞান হওয়ার পর থেকেই লালন করে। অনেক বড় বয়সেও মন থেকে অদৃশ্য হওয়ার বাসনা বিদায় নেয় না। বিভিন্ন পরিস্থিতিতে মনে হতেই থাকে, অদৃশ্য হতে পারলে বড় ভাল হত। কিন্তু সেই বাসনাকে নেহাত রূপকথা ভেবেই ডুবিয়ে দেওয়া হয় মনের অতলে।

রোচেস্টার ইউনিভার্সিটির এক দল বিজ্ঞানী জানাচ্ছেন, অদৃশ্য হওয়া আর কপোল কল্পনা নয়, প্রযুক্তি ব্যবহার করে অদৃশ্য হওয়া যেতেই পারে। প্রাথমে তাঁরা যে বস্তুটিকে অদৃশ্য করতে চান সেটিকে ঘিরে বেশ কিছু লেন্স রাখেন, যাতে ওই বস্তুর উপরে পড় আলোকে বাঁকিয়ে দেওয়া যায়। পরে তাঁরা এই প্রক্রিয়াটিরই একটি ডিজিটাল ভার্সন তৈরি করেন। এই প্রক্রিয়ায় অনেক কিছুকেই ‘ভ্যানিশ’ করে দেখান তাঁরা। এই পদ্ধতিতে অবশ্য বিস্তর স্ক্যানিংয়ের প্রয়োজন। তবে এখনও পর্যন্ত তাঁরা কোনও নিষ্প্রাণ বস্তুকেই অদৃশ্য করেছেন।

মানুষকে কি এইভাবে অদৃশ্য করা সম্ভব? উত্তরে বিজ্ঞানীরা জনিয়েছেন, পুরো প্রক্রিয়াটিকে তাঁরা কম্প্যাক্ট করার কথা ভাবছেন। তাঁদের প্রযুক্তিকে আরও উন্নত করলে বহু কিছুই করা সম্ভব বলে জানিয়েছেন তাঁরা। ইতিমধ্যে বেশ কিছু নামজাদা প্রযুক্তি সংস্থা গবেষকদের অফার-টফারও দিতে শুরু করেছে।






মন্তব্য চালু নেই