মেইন ম্যেনু

অদ্ভুত যে কারণটিতে বাড়ছে আপনার ওজন

ওজন কমানো মোটেই সহজ কোনো কাজ নয়। দৈনন্দিন জীবনের সব কাজ সেরে এরপর ডায়েট, এক্সারসাইজ এসব করে বাসায় ফিরে আর কোনো কাজ করতে ইচ্ছে করে? প্রতিদিন ঘর পরিষ্কারের তো প্রশ্নই আসে না। কিন্তু ওজন যদি কমাতে চান, তাহলে অন্তত রান্নাঘর আপনাকে পরিষ্কার রাখতেই হবে। কারণ অগোছালো রান্নাঘরটাই হয়ে উঠতে পারে আপনার ওজন বাড়ার কারণ।

খেয়াল করলেই দেখবেন, মানসিক চাপ, অস্থিরতায় ভুগলে খাওয়া-দাওয়ার ওপর আমাদের নিয়ন্ত্রণ কমে যায়। আমরা তখন ডায়েট বা ওজন নিয়ে বেশি চিন্তা করি না, বরং মজার খাবার খেয়ে মন ভালো করার চেষ্টা করি। স্ট্রেস হরমোন কর্টিসল আমাদের অ্যাপেটাইট বা খাওয়ার ইচ্ছা বাড়াতে প্রভাব ফেলে। রান্নাঘর ময়লা ও অগোছালো থাকলেও আমাদের মনে স্ট্রেস তৈরি হয়, আর সেটা হতে পারে বেশি খাওয়া এবং ওজন বাড়ার কারণ। এই চিন্তা থেকেই কর্নেল ইউনিভার্সিটি একটি গবেষণা দাঁড়া করায়।

এই গবেষণায় ৯৮ জন নারীকে একটি রান্নাঘরে ১০ মিনিট কাটাতে দেওয়া হয়। তাদেরকে বলা হয়েছিলো কারো জন্য অপেক্ষা করতে। অর্ধেক অংশগ্রহণকারীকে একটি অগোছালো রান্নাঘরে দাঁড়িয়ে থাকতে বলা হয়। তাতে খবরের কাগজের স্তূপ, ময়লা বাসন-পত্র এবং ক্রমাগত বাজতে থাকা ফোন ছিলো, মানে একেবারেই বাজে একটা অবস্থা। বাকি অর্ধেক অংশগ্রহণকারী সাজানো-গোছানো এবং শান্ত একটা রান্নাঘরে ছিলেন। দুইটি রান্নাঘরেই বাটিতে কুকিজ, ক্র্যাকার এবং গাজর রাখা ছিলো। দেখা যায়, অগোছালো কিচেনে থাকা নারীরা বেশি কুকি খেয়েছিলেন। অন্য কিচেনে থাকা নারীদের চাইতে তারা ৫৩ ক্যালোরি পর্যন্ত বেশি খেয়ে থাকেন।

আরও একটি লক্ষণীয় ব্যাপার হলো, এই নারীদেরকে রান্নাঘরে যাবার আগে নিজেদের জীবনের অনিয়ন্ত্রিত মুহূর্তের ব্যাপারে কিছু লিখতে বলা হয়, যাতে তাদের মানসিক অবস্থা শুরু থেকেই কিছুটা অগোছালো থাকে। এই গবেষণা থেকে বুঝতে পারা যায়, অগোছালো পরিবেশ এবং অস্থিতিশীল মনোভাব ডায়েটের জন্য মোটেই ভালো নয়। এই অবস্থায় মানুষ চিন্তা করে তার আশেপাশে সবকিছু অগোছালো, সুতরাং তার অগোছালো হতে দোষ কী?

এই গবেষণা শুধুই নারীদের ওপর করা হয়। কিন্তু গবেষকদের মতে, পুরুষের ওপর এই গবেষণা করলেও একই ধরণের ফলাফল পাওয়া যেতে পারে।

এই গবেষণার মূল কথা এটাই, যে স্ট্রেস আমাদের জন্য খারাপ। শুধু যে ওজন বাড়ানোর জন্য এটা দায়ী তাই নয়, এটা আমাদের হার্ট রেট বাড়িয়ে দেয়, মাথাব্যাথা, আইবিএস এবং আলসারের মতো সমসয়াগুলোও তৈরি করে। মেডিটেশন, এক্সারসাইজ- এমন স্ট্রেস ম্যানেজ করার অনেক উপায় আছে বটে। কিন্তু আপনার যদি স্ট্রেস ইটিং এর অভ্যাস থাকে তাহলে রান্নাঘর পরিষ্কার ও গোছানো রাখাটা আপনার ওজন কম রাখার ক্ষেত্রে খুবই উপকারী হবে।






মন্তব্য চালু নেই