মেইন ম্যেনু

অনলাইনে ঘরে বসে নিন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

ভিসার আবেদন, বিদেশে ভিসা/পাসপোর্ট নবায়ন, গ্রীন কার্ড/ওয়ার্ক পারমিটের জন্য আবেদন সবকিছুর জন্যই প্রয়োজন পুলিশ ক্লিয়ারেন্স। এ লক্ষ্যে বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। যার ফলে খুব সহজে ঘরে বসে শুধু কয়েক ক্লিকেই আবেদন করা যাবে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য।

নির্দিষ্ট সময় পর ঘরে বসেই পাওয়া যাবে কাঙ্খিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের এসি (মিডিয়া) সুমন কান্তি চৌধুরী জানান, পুলিশ ক্লিয়ারেন্সের জন্য পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করতে হবে। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণির সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

দেশের বাইরে অবস্থান করলে আবেদন করা যাবে। ব্যক্তি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি দিলেই হবে। কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে তা আবেদন পত্রে উল্লেখ করতে হবে।

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। এজন্য ভিজিট করুতে হবে http://www.dmpnews.org/ এই ওয়েবসাইটে। রেজিস্টেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লাই মেনুতে ক্লিক করলে একটি আবেদনপত্র আসবে। সে তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করুন। আপলোড অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড করতে হবে।

এই প্রক্রিয়া শেষে প্রদত্ত সকল তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা ব্যাক বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে আবেদন পত্রটি চূড়ান্তভাবে জমা দেয়ার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।

এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য পে অনলাইন বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে ইনস্টাকশন অনুসরন করতে হবে। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে (১-২২০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করতে হবে।

চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন পিসিসিএস। এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন ৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

০১৭৫৫৬৬০১৭২ নম্বরে রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত করে এ ব্যাপারে সাহায্য চাওয়া যাবে। এক্ষেত্রে যে কোন ইস্যুতে প্রথমবার কল করার পর টিকেট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকেট নম্বর উল্লেখ করুন।

ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরে হেল্প লাইন- ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

সূত্র : ডিএমপি নিউজ






মন্তব্য চালু নেই