মেইন ম্যেনু

অনলাইনে ডেন্টাল কলেজে ভর্তির আবেদন শুরু

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে প্রথম বর্ষে বিডিএস কোর্সে (২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার আবেদন শনিবার দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। ২৪ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) প্রণীত নীতিমালা অনুসারে ভর্তির আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সকল শিক্ষার্থী ২০১৩-২০১৪ সালে এসএসসি ও ২০১৫ ও ২০১৬ সালে পদার্থ, রসায়ন ও জীববিদ্যা নিয়ে এইচএসসি পাস করেছেন তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীকে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ-৯ থাকতে হবে। পাবর্ত্য জেলার উপজাতি শিক্ষার্থীদের জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৫ এর কম পেলে চলবে না।

১০০ নম্বরের এসসিকিউ প্রশ্নে এক ঘণ্টার পরীক্ষা হবে। জীববিদ্যা ৩০, রসায়ন বিদ্যা ২৫, পদার্থ বিদ্যা ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক ৪) ২০ নম্বর থাকবে। ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। আগামী ৪ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।






মন্তব্য চালু নেই