মেইন ম্যেনু

অনলাইনে পে ফিক্সেশন না করলে সরকারি চাকরিজীবীদের বেতন স্থগিত

যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী এখনও নতুন ‘জাতীয় বেতন স্কেল ২০১৫’ অনুযায়ী অনলাইনে বেতন নির্ধারণ (পে ফিক্সেশন) করেননি তাদের আগামী ২০ জুলাইয়ের মধ্যে বেতন নির্ধারণ করার জন্য সময় বেঁধে দিয়েছে সরকার। এ সময়ের মধ্যে নতুন বেতন স্কেল অনুযায়ী বেতন নির্ধারণ না করলে আগামী জুলাই মাসের বেতন প্রদান সাময়িকভাবে বন্ধ রাখা হবে। অর্থাৎ ১ আগস্ট বেতন তোলা যাবে না।

অর্থ মন্ত্রণালয়ের বাজেট-১ শাখা থেকে ৯ মে তারিখ দিয়ে মঙ্গলবার দুপুরে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল ২০১৫-এর আদেশ গেজেট আকারে প্রকাশের পর সকল সরকারি চাকরিজীবীর জন্য অন-লাইনে বেতন নির্ধারণ বাধ্যতামূলক করা হয়েছে এবং গত বছরের ১৫ ডিসেম্বর থেকে অনলাইনে বেতন নির্ধারণ ব্যবস্থা চালু করা হয়েছে। অধিকাংশ সরকারি চাকরিজীবী এ সুবিধা গ্রহণ করে সফলভাবে অনলাইনে তাদের বেতন নির্ধারণ করেছেন এবং নতুন স্কেলে বেতন আহরণ করছেন। তবে জাতীয় পরিচয়পত্রের তথ্যগত ভুল সংশোধন ও অন্যান্য কারণে এখনও স্বল্পসংখ্যক সরকারি কর্মচারী অনলাইনে বেতন নির্ধারণ করেননি এবং এ কারণে তারা এখনও ‘জাতীয় বেতন স্কেল ২০০৯’-এর আওতায় বেতন নিচ্ছেন।

পরিপত্রে বলা হয়, সরকারি চাকরিজীবীদের বেতন ও অন্যান্য তথ্য সংবলিত আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর একটি ডাটাবেজ (পে-রোল ম্যানেজমেন্ট সিস্টেম) তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমানে এর কাজ চলছে। কিন্তু শতভাগ সরকারি চাকরিজীবী অনলাইনে বেতন নির্ধারণ না করায় ডাটাবেজের কাজ অসম্পূর্ণ থেকে যাচ্ছে এবং কাজে বাধার সৃষ্টি হচ্ছে।

পরিপত্রে আরও বলা হয়, যেসব সরকারি চাকরিজীবীর জাতীয় পরিচয়পত্র নেই এবং বর্তমান কর্মস্থল থেকে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করার সুযোগ নেই, তারা যাতে কর্মস্থল থেকে ছুটি নিয়ে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারেন, সে বিষয়টি তাদের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ নিশ্চিত করবেন। যাদের বেতন পরিশোধ স্থগিত থাকবে, অনলাইনে বেতন নির্ধারণ সম্পন্ন করার পর তারা পরবর্তীতে তাদের বকেয়াসমূহ যথানিয়মে প্রাপ্য হবেন।






মন্তব্য চালু নেই