মেইন ম্যেনু

অনলাইন গণমাধ্যমের ভবিষ্যত

তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়েছে বাংলাদেশ। একথা সবাই জানে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে আলোর মুখ দেখত শুরু করছে। ডিজিটাল বাংলঅদেশের সাথে যুক্ত হয়েছে সাংবাদিকতার চলমান প্রক্রিয়া। অনলাইন সাংবাদিকতা তাই ব্যাপক জনপ্রিয়। ‘যখনই ঘটনা তখনই সংবাদ’ হয়ে উঠেছে নিউজ পোর্টালের স্লোগান। ‘ব্রেকিং নিউজ’ হয়ে উঠেছে অনলাইন পত্রিকার নাম। চমৎকার চিন্তা-চেতনা আর মেধা ও মননের সমন্বয়।

দেশে বা দেশের বাইরে ঘটে যাওয়া সংবাদ দ্রুত পেতে আমরা ইন্টারনেটের সাহায্য নেই। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও এখন ইন্টারনেট সেবা পৌছে গেছে। ফলে দেশের যে কোন প্রান্ত থেকেই ইন্টারনেটে সহজে খবরাখবর পাওয়া যায়। তাই দ্রুত সময়ের মধ্যেই দেশে গড়ে উঠেছে অনেক অনলাইন নিউজ পোর্টাল। দ্রুত অগ্রসরমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন নিউজ পোর্টাল। কম খরচে এবং সহজলভ্য দ্রুতগতির ইন্টারনেটের কারণে এই মাধ্যমে উদ্যেক্তাদের আগ্রহও ক্রমশ বাড়ছে।

যুক্তরাষ্ট্রে ইলিনয়েস স্টেট ইউনিভর্সিটি থেকে ১৯৭৪ সালে ‘নিউজ রিপোর্ট’ নামে প্রথম অনলাই নিউজ পোর্টাল প্রকাশিত হয়। এরপর বিশ্বজুড়ে বিভিন্ন সংবাদপত্র তাদের অনলাইন সংস্করণ চালু করে। তবে ২০০০ সালে যুক্তরাজ্যে থেকে প্রকাশিত সাউথপোর্ট রির্পোটার’ আধুনিক অনলাইন নিউজ পোর্টাল হিসেবে পরিচিতি পায়।

সে হিসেবে খুব কম সময়ের মধ্যেই বাংলাদেশে ২০০৪ সালে যাত্রা শুরু করে বাংলাদেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম’। বিশিষ্ট সাংবাদিক আলমগীর হোসেন ছিলেন এর প্রধান সম্পাদক ও অন্যতম উদ্যোক্ত। তবে আর্থিক সংকটের কারণে ২০০৬ সালের সেপ্টেম্বরে বিডি নিউজের মালিকানা কিনে নেন বিবিসি’র সাবেক সাংবাদিক তৌফিক ইমরোজ খালেদী। এর কিছু সময় পরেই যাত্রা শুরু করে আরেক অনলাইন নিউজ পোর্টাল ‘দ্যা এডিটর ডটনেট’। ২০০৭ সালে আলমগীর হোসেন আবারও শুরু করেন নতুন একটি অনলাইন নিউজ পোর্টাল ও বার্তা সংস্থা ‘একাত্তর নিউজ সার্ভিস (ইএনএস)’। তাবে যাত্রা শুরুর কয়েক মাসের মধ্যেই এটিও বন্ধ হয়ে যায়। বিডিনিউজের পরে অনলাইন সাংবাদিকতায় জনপ্রিয় হয়ে উছে অনলাইন নিউজ পোর্টাল ‘শীষ নিউজ ডটকম’। ২০০৯ সালের ১৯ আগষ্ট যাত্রা শুরু করা শীর্ষ নিউজের সম্পাদক একরামুর হক ২০১১ সালের শেষ দিকে গ্রেফতার হওয়ার পর পোর্টালটি দীর্ঘদিন বন্ধ ছিল। পরবর্তীতে ২০১৩ সালের ১ জুন নতুনভাবে আপডেট শুরু করে শীর্ষ নিউজ।

download

২০১০ সালের ফেব্র“য়ারিতে আলমগীর’ হোসেন আবারও শুরু করেন নতুন অনলাইন নিউজ পোর্টাল ‘বাংলানিউ টোয়েন্টিফোর ডটকম। এর কয়েক মাস পরেই সাংবাদিক ফরিদ আহমেদও নেতৃত্ব যাত্রা শুরু করে ‘বার্তা টুয়েন্টিফোর ডটনেট’। গণমাধ্যম বিষয়ক সংবাদ প্রকাশের জন্য এই পোর্টাল বেশ জনপ্রিয় হয়েছিল। আর্থিক সংকটের কারণে ২০১২ সালের শেষ দিকে বন্ধ হয়ে যায় বার্তা টুয়েন্টিফোর ডটনেট। এরপর তারই নেতৃত্বে প্রতিষ্ঠা লাভ করে ‘নতুন বার্তা ডটকম’।

এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে দেশে বেশ কিছু অনলাইন নিউজ পোর্টাল জনপ্রিয় হয়ে ওঠে। এর মধ্যে রয়েছে বাংলামেইল২৪ ডটকম, প্রিয় ডটকম, বিডি২৪লাইভ, দ্যা রিপোর্ট২৪ ডটকম, , পরিবর্তন ডটকম, রাইজিংবিডি ডটকম।

পাশাপাশি বাংলা ট্রিবিউন ডটকম, জাগোনিউজ২৪ ডটকম ও নিউজ বাংলাদেশ ডটকম নতুন উদ্যমে যাত্রা শুরু করছে।

২০১৪ সালের মার্চ মাসের দিকে মোঃ সাইফ রহমান এর পৃষ্ঠপোষকথায়, এ ডাব্লউ মামুন এর সভাপতিত্বে, মোঃ আরিফ মাহমুদ স্যারদের সম্পাদনায় যাত্রা শুরু করে অন্যধারার একটি অনলাইন নিউজ পোর্টাল ‘আওয়ার নিউজ বিড ডটকম’। এর প্রায় জন্মলগ্ন থেকেই এ পত্রিকার সাথে জড়িত আছি আমি। বলতে গেলে এ পত্রিকা থেকে আমার সাংবাদিকতার হাতে খড়ি। নির্বাহী সম্পাদক মোঃ আরিফ মাহমুদএর অক্লান্ত পরিশ্রমে গত এক বছরেই আলোচনার কেন্দ্রবিন্ধুতে চলে আসে পত্রিকাটি।

আর কথা বাড়াতে চাই না। পরিশেষে একটি কথাই বলবো আওয়ার নিউজ বিডি ডটকম নিঃসন্দেহে যুগের সাথে পাল্লা দিয়ে চল অশ্লীলমুক্ত একটি অনলাইন পত্রিকা। যে খবরের জন্য পাঠক সারদিন উন্মুখ হয়ে থাকে সেই খবর আমাদের তর্জনীব কাছে এসে উপস্থাপিত হয় শুদ্ধ মনন নিয়ে। প্রশান্তি আর একান্ত বার্তাটিই আমার নয়ন জুড়ে মেলে ধরে এই বা কম কি? কিছু মান সম্মত বিজ্ঞাপণ আর অর্থনৈতিক সহযোগিতা পেলে আমাদের দেশের জনপ্রিয় কিছু পত্রিকাকেউ হার মানাবে আমাদের এই আওয়ার নিউজ বিডি ডটকম। এই প্রত্যাশা থেকে চির ভাস্বরের কামনা আর যুগ যুগ বার্তা বহন করা সামগ্রিক স্বপ্ন চোখে লালন করে এগিয়ে যাবার শুভ কামনা নিরন্তর…….।






মন্তব্য চালু নেই