মেইন ম্যেনু

অনেক দিন বেতন বাড়েনি? এই ৪টি কাজ করে দেখতে পারেন…

সবাই চায় আয় বাড়াতে। কিন্তু সেটা এমনি এমনি হয় না। কিছু বদল আনতে হয়। তবে অনেক সময়েই কিছু কিছু ছোট ভুল বেতন বৃদ্ধির পথে বাধা তৈরি করে।

১। শুধু চাইলেই হবে না বেশি আয়ের ইচ্ছাটা খুব জোরালো হতে হবে। আর সেই জোরালো ইচ্ছাটাই আপনাকে কাজের ক্ষেত্রে আরও বেশি মনযোগী করে তুলবে। আরও কর্মক্ষম করে তুলবে। আপনি সেটা করলে আপনি যে সংস্থায় রয়েছেন, তার উন্নতি হবে। তবে একটা বিষয় খেয়াল রাখবেন, আপনার ম্যানেজার এবং ম্যানেজমেন্ট যেন আপনার কর্মদক্ষতা বুঝতে বা জানতে পারে।

২। আপনি কোন ক্ষেত্রে কাজ করছেন সেটাও একটা বড় বিষয়। সব সংস্থাতেই দেখা যায় বিভিন্ন দফতর অনুসারে বেতন-কাঠামো আলাদা আলাদা হয়। যদি পছন্দের কাজ বেছে নেওয়ার সুযোগ থাকে তবে বেশি বেতন পাওয়া যায়, এমন দফতরে যাওয়ার চেষ্টা করুন। তবে সেই দফতরে কাজ করার যোগ্যতা থাকা চাই। প্রয়োজনে নিজেকে তৈরি করুন।

৩। স্কুল জীবনের কথা মনে করুন। ঠিক যেভাবে ভাল রেজাল্ট করার জন্য নিজেকে ধাপে ধাপে তৈরি করতেন, সেইভাবে এগিয়ে যান। ছাত্র-জীবন শেষ হলেই সব শেখা হয়ে গিয়েছে বলে হাল ছেড়ে দেওয়ার একটা প্রবণতা দেখা যায়। এটা ঠিক নয়। নিজেকে সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে নিয়ে যেতে হবে। যে সংস্থায়, যে দায়িত্ব পালন করছেন, তাতে কাজে লাগে এমন প্রশিক্ষণ নিয়ে নিজেকে আরও দক্ষ করে তুলুন।

৪। উপরের সবকটি কাজ করার পরেও আপনার বেতন বাড়ছে না? তবে আপনি অন্য চাকরি খুঁজুন। কারণ, এর অর্থ দাঁড়ায় দু’টি—

ক) আপনি যে সংস্থায় আছেন তার পক্ষে বেশি বেতন দেওয়া সম্ভব নয়।

খ) আপনার সংস্থা আপনাকে বেশি বেতন দিতে চাইছে না।
তাই বলে আপনার ইচ্ছাকে দমিয়ে রাখা ঠিক নয়। বেশি আয়ের জন্য অন্য চাকরি খুঁজুন, যেখানে আপনার দক্ষতা অনুযায়ী বেতন পাবেন।






মন্তব্য চালু নেই