মেইন ম্যেনু

অপরাধ দমনে কাজ করবে বাংলাদেশ ও অস্ট্রেলীয় পুলিশ

সন্ত্রাস, অবৈধ মাদক, চোরাচালান, সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, অবৈধ আগ্নেয়াস্ত্র পাচার, পাইরেসি, মানবপাচার, জলদস্যুতাসহ অন্যান্য আন্তঃদেশীয় সংঘবদ্ধ অপরাধ দমনে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ পুলিশ এবং অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ।

শুক্রবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় দু’দেশের পুলিশের মধ্যে ‘আন্তঃদেশীয় অপরাধ দমন’ সংক্রান্ত এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ পুলিশ সদর দফতর থেকে পাঠানো এআইজি (এমএন্ডপিআর) মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়।

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক বর্তমানে অস্ট্রেলিয়ায় ইন্টারন্যাশনাল কাউন্টার ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) লিডারস ফোরামে অংশগ্রহণ করছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক এবং অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের কমিশনার এন্ড্রু কলভিন নিজ নিজ সংস্থার পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

প্রত্যাশা করা হয়েছে, এ স্মারকের ফলে উভয় দেশের পুলিশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি এবং এ অঞ্চলের অপরাধ দমন ও নিরাপত্তার ক্ষেত্র সম্প্রসারিত হবে।

বাংলাদেশের পুলিশ প্রধান সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বলেন, ‘উভয় দেশের পুলিশের কারিগরি সামর্থ্য বৃদ্ধি, তথ্য বিনিময় এবং সমন্বয় এ অঞ্চলে সন্ত্রাস এবং আন্তঃদেশীয় অপরাধ দমনে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হবে।’

তিনি বলেন, ‘এ স্মারক স্বাক্ষরের মাধ্যমে সন্ত্রাস দমনে বাংলাদেশ পুলিশ এবং অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের মধ্যে সহযোগিতার এক নব দিগন্তের সূচনা হল।’

আইজিপি আশা প্রকাশ করে বলেন, ‘এর ফলে ভবিষ্যতে উভয় দেশের পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ, কারিগরি ও ফরেনসিক সক্ষমতা এবং সহযোগিতা আরো বাড়বে।’






মন্তব্য চালু নেই