মেইন ম্যেনু

অবশেষে জানা গেল বেশিদিন বেঁচে থাকার ‘গোপন রহস্য’!

প্রত্যেক মানুষই চান দীর্ঘ জীবন। এই সুন্দর পৃথিবীর আলাে বাতাসে নিজেকে অনেকদিন বাঁচিয়ে রাখতে। কিন্তু কীভাবে সেই নিয়েই চিন্তায় থাকেন সবাই। শরীর সুস্থ রাখতে হবে তো বটেই, কিন্তু আর কি উপায় অবলম্বন করা যেতে পারে? তবে আর চিন্তা নয় এখনি জেনে নেয়া যাক সেই সম্পর্কে কিছু তথ্য।

জীবন একটাই। মরণোত্তর, পুনর্জন্ম ইত্যাদি থিয়োরি অনেকে মানলেও সেটা তো আর এই জীবন হবে না, অন্য রকম কিছু হবে। তবে এটা আসলে কতটুকু কি হবে সেটা একমাত্র মহান অাল্লাহ পাকই ভালো জানেন। তাই সব দিক থেকেই এই জীবন অমূল্য।

এই অমূল্য জীবন দীর্ঘায়িত করতে কে না চায়? স্বাভাবিকভাবেই শরীর সুস্থ থাকলে, ঠিকমতো খাওয়া-দাওয়া করলে আয়ু দীর্ঘ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু যে কোনো খাবার খেলেই হবে না। তার জন্য চাই একটি বিশেষ খাবার।

জানতে চান কী সেই বিশেষ খাবার? ‘সুশি’! অথবা নিখাদ জাপানি খাবার। সাম্প্রতিক একটি গবেষণা রিপোর্ট বলছে জাপানি খাবার হল খুব ভাল সুষম আহার যা শরীরকে প্রয়োজনীয় পুষ্টি দেয় আবার হৃদরোগের সম্ভাবনাও কমায়।

জাপানিদের প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে সুষম পরিমাণ মাছ, ফল, সবজি এবং দানাশস্য। সেদেশের মানুষের খাওয়া দাওয়ার অভ্যাস এবং গড় আয়ুর সঙ্গে তার সম্পর্ক নিয়ে একটি সমীক্ষা করে জাপান সরকার।

সমীক্ষায় একটি বিশেষ খাদ্যতালিকা অনুসরণ করতে বলা হয় প্রায় ৮০ হাজার মানুষকে। দেখা গিয়েছে যারা এই খাদ্যতালিকা মেনে চলেছেন তাদের মধ্যে মৃত্যুহার প্রায় ১৫ শতাংশ কমে গিয়েছে। শুধু তাই নয়, যারা এই খাদ্যাভ্যাস বজায় রেখেছেন, তাদের পরবর্তী ১৫ বছরে ক্যানসার, স্ট্রোক, ক্রনিক হার্টের রোগ বা লিভারের কোনো অসুস্থতা কাবু করেনি।

তাই যদি খাদ্যাভ্যাস পালটে নিতে পারেন তবে কেল্লাফতে। ‘সুশি’ আর বাংলাদেশের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। আর ইন্টারনেটে রেসিপি-ভিডিওর ছড়াছড়ি।-এবেলা






মন্তব্য চালু নেই