মেইন ম্যেনু

অবশেষে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

অবশেষে ব্যাংক ব্যবস্থাপনা আরো সুসংহত করতে রাষ্ট্রায়ত্ত চার সরকারি ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিল বাংলাদেশ ব্যাংক।

বুধবার কেন্দ্রিয় ব্যাংকের এক নির্বাহী আদেশে এসব নিয়োগ দেয়া হয়।

কেন্দ্রিয় ব্যাংকের নির্বাহী পরিচালক নওশাদ আলী চৌধুরীকে সোনালী ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া আহমেদ জামালকে জনতা ব্যাংকের, আবদুর রহিমকে রূপালী ব্যাংকের এবং নির্মল চন্দ্র ভক্তকে অগ্রণী ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে কেন্দ্রিয় ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, সরকারি এসব ব্যাংকে ব্যবস্থাপনায় সুশাসনের অভাব দেখা দিয়েছে, যা আর্থিক ভিত্তি সুদৃঢ় করা এবং আমানতকারীদের আস্থা বজায় রাখার ক্ষেত্রে অন্তরায়। এজন্য ব্যাংকগুলোতে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হলো।

এর আগে গত ৯ আগস্ট রাষ্ট্রীয় মালিকানার এ চার ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে গর্ভনর ড. আতিউর রহমান, প্রয়োজনে সরকারি ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছিলেন।

গত কয়েক বছর ধরেই দুর্বল অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার সুযোগে সোনালী ও বেসিক ব্যাংকে ঋণ জালিয়াতির ঘটনা ঘটেছে। অনিয়ম প্রতিরোধে ব্যাংকের পর্ষদ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের গাফিলতি ছিল বলেও কথা উঠে।

এই অবস্থায় অনিয়ম রোধ ও গুণগত মানের ঋণ বিতরণে পরিচালনা পর্ষদকে দায়িত্ব নিতে হবে বলে ঘোষণা দিয়েছিলেন গর্ভনর। তখন তিনি বলেছিলেন, পরিস্থিতির উন্নয়ন না হলে প্রয়োজনে পরিচালনা পর্ষদে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হবে।

আর্থিক সূচকের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে প্রতিবছর সমঝোতা স্মারক (এমওইউ) সই করে। সেখানে খেলাপি ঋণ, লোকসানি শাখা, পরিচালন ব্যয়, ঝুঁকি ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে দেওয়া লক্ষ্যমাত্রার আলোকে অগ্রগতি পর্যালোচনা করা হয়। অন্যবার শুধু এমডিদের নিয়ে বৈঠক করা হলেও এবারের পর্যালোচনা বৈঠকে চেয়ারম্যানদেরও ডাকা হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়া প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুধুমাত্র মার্চ মাসে রাষ্ট্রীয় ব্যাংকগুলোর ঝুঁকিভিত্তিক সম্পদ বেড়ে এক লাখ ১৬ হাজার ৮১ কোটি টাকা হয়েছে।

এতে সামগ্রিকভাবে ব্যাংকগুলোর এক হাজার ৩৬ কোটি টাকার মূলধন ঘাটতি হয়েছে। খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১৭ হাজার ৫৭৪ কোটি টাকা। আর লোকসানি শাখা বেড়ে ২৯৪টিতে গিয়ে ঠেকেছে।






মন্তব্য চালু নেই