মেইন ম্যেনু

অবশেষে সন্ধান পাওয়া গেল সত্যিকারের জুরাসিক পার্কের অস্তিত্ব!

১৮০ মিলিয়ন বছর অাগে কেমন ছিলো আমাদের এই পৃথিবী? ধারণা পেতে চাইলে আপনাকে চড়তে হবে টাইম মেশিনে। তবে সেটা অাদতে অসম্ভব! তবে টাইম মেশিন আবিস্কার হবার আগ পর্যন্ত আপনি অন্য একটি কাজ করতে পারেন। দেখে আসতে পারেন ইংল্যান্ডের একটি পার্ক।

ইংল্যান্ডের যে পার্কটির কথা বলছি, সেখানে গেলে প্রাচীন সভ্যতার কিছু নমুনা পেতে পারেন। এ পার্কটি ইংল্যান্ডের প্রথম প্রাকৃতিক হেরিটেজ সাইট। নাম জুরাসিক কোস্ট। বৃটেনের দক্ষিণের পূর্ব ডেভন থেকে শুরু করে পূর্ব ডোরসেট পর্যন্ত প্রায় ৯৫ কিলোমিটার বিস্তৃত এ পার্কটি অাছে প্রায় ১৮০ মিলিয়ন বছর পুরোনো ঐতিহ্য!

এখানে আছে বিখ্যাত লুলওর্থ কোভ, চেসিল বীচের মত অসংখ্য প্রাচীন ঐতিহ্য। উপরের ছবিতে যে সমুদ্রপাড়ের ছবি দেখা যাচ্ছে সেটি ডোরসেটের কিমারিজ বে’র। চুনাপাথরের তৈরী এসব পাথর এ সমুদ্রতঠটির অধিথকাংশ অংশজুড়েই বিস্তৃত।

2

এ অঞ্চলের ফসিলে প্রচুর পরিমাণে সামুদ্রিক প্রাণী আছে। কিমারিজ বে’তে এমন কিছু বস্তু পাওয়া গিয়েছে, ধারণা করা হয় প্রায় ৬৫ মিলিয়ন বছর আগে যখন ডায়নোসর বিলুপ্ত হয়েছিলো, সে সময়কার। অন্যান্য আরো যেসব ফসিল পাওয়া গেছে, তাদের কোন কোনটার দৈর্ঘ্য আট ফুট পর্যন্ত লম্বা।

ধারণা করা হচ্ছে, এটি একটি সামৃদ্রিক সরিসৃপ। এটি লম্বায় একটি সিটি বাসের চেয়েও বড় এবং আনুমানিক ২৫৫ মিলিয়ন বছর অাগে এদের জন্ম হয়েছিলো। এছাড়া পাওয়া গেছে ১৮০ মিলিয়ন বছর পুরোনো কোন প্রাণীর পদচিহ্ণ।

3

ছবির নির্দেশিকায় যে দরজাটি দেখা যাচ্ছে, সেটি অন্তত ১৪০ মিলিয়ন বছর অাগের।!

4

উপরের ছবিটি ডার্ডল ডোরের ঠিক পরের একটি সৈকত। এখানকার পানিতে কম্পমান রংয়েংর খেলা যে কাউকে অভিভূত করবে। আর পানির উপরিভাগে খড়িমাটির (চক) আস্তরণও দেখা যায় এখানে যার ফলে তীরে দুধের মত এক ধরণের ফেনা তৈরী হয়।

5

১৫৫ বছর ধরে চুণাপাথরের আস্তরণ জমতে জমতে পুরো জিনিসটিকে একটি কেরে মত লাগছে এখন। এ চুনাপাথরের কেকের প্রতিটি আস্তরণে আছে শতশত বছরের প্রাচীন ঐতিহ্যের গল্প।






মন্তব্য চালু নেই