মেইন ম্যেনু

অবাধ্য কোঁকড়া চুলকে বশ করবে এই ৫টি হেয়ার প্যাক

লম্বা, সিল্কি ,সোজা চুলের চাহিদা বেশি থাকলেও, কোঁকড়া চুলের আবেদন সব সময় অন্যরকম। তবে এই কোঁকড়া চুলের সমস্যা সিল্কি চুলের চাইতে একটু বেশী। আর এর জন্যই প্রয়োজন হয় বাড়তি যত্নের। সঠিক যত্নের অভাবে কোঁকড়া চুল আরও শুষ্ক হয়ে যায়। কোঁকড়া চুলে প্রতিদিন কন্ডিশনিং,ময়েশ্চারাইজিং করার প্রয়োজন রয়েছে। এই অবাধ্য কোঁকড়া চুলকে বশে রাখতে সপ্তাহে একদিন হেয়ার প্যাক লাগান। যদি চুলে কোন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে থাকেন তবে সেটি সপ্তাহে একদিন ব্যবহার করা থেকে বিরত থাকুন। সঠিক নিয়মে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। কিছু প্যাক আছে যা কোঁকড়া চুলকে বশে আনতে সাহায্য করবে।

১। অ্যাপেল সাইডার ভিনেগার

এলোমেলো কোঁকড়া চুল ম্যানেজ করতে অ্যাপেল সাইডার ভিনেগার বেশ কার্যকর। এর অ্যাসিডিক উপাদান চুলের পিএইচ লেভেল ঠিক রেখে চুলকে করে তোলে স্বাস্থ্যজ্বল। সমপরিমাণ অ্যাপেল সাইডার ভিনেগার এবং পানি একসাথে মিশিয়ে নিন। চুল শ্যাম্পু করে তারপর এটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলে কয়েক মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাসে এক থেকে দুইবার ব্যবহার করুন।

২। অ্যালোভেরা জেল

অ্যালোভরা কোঁকড়া চুলকে উজ্জল ও নরম করতে সাহায্য করে। আপনি চাইলে শুধু অ্যালোভরা জেল ব্যবহার করতে পারেন আবার অন্যান্য উপাদানের সাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। ২ টেবিল চামচ নারকেল তেল, ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ৩ টেবিল চামচ দই। সবগুলো উপাদান দিয়ে প্যাক তৈরি করে নিন। আধা ঘণ্টার পর চুল শ্যাম্পু করে ফেলুন।

অথবা ২ চা চামচ গোলাপ ফুলের পেস্ট, ১/২ কাপ অ্যালোভেরার জেল এবং ১ চাচমচ অলিচ অয়েল দিয়ে ও তৈরি করে নিতে পারেন হেয়ার প্যাক। এই প্যাকটি ও আপনার কোঁকড়া চুলকে নরম করবে।

৩। পাকা কলা

দুটি পাকা কলা ম্যাস করে নিন। এরসাথে তিন টেবিল চামচ মেয়নিজ, তিন ফোঁটা ল্যাভেন্ডার অয়েল এবং এক টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে নিন। এই প্যাকটি চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনি এই প্যাকটি তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন।

৪। ডিম

চুলকে নরম ঝলমলে করতে ডিমের জুড়ি নেই। এটি চুল নরম করার সাথে সাথে চুলে পুষ্টিও দিবে।

২ টি ডিমের সাদা অংশের সাথে ২ টেবিলচামচ বাদাম তেল, ১/২ কাপ দই দিয়ে প্যাক তৈরি করে নিন।৩০ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৫। মধু এবং দুধের প্যাক

এক গ্লাস কাঁচা দুধের সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এটি চুলের গোঁড়া থেকে ব্যবহার করুন। তারপর ২৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। দুধ চুলকে নরম করে তোলে।






মন্তব্য চালু নেই