মেইন ম্যেনু

অবিবাহিত নারীদের জন্য মোবাইল নিষিদ্ধ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের এক গ্রামে অদ্ভূত নিয়ম করেছেন গ্রাম পঞ্চায়েতের নেতারা। তারা সেখানকার অবিবাহিত নারীদের জন্য মোবাইল ফোন নিষিদ্ধ করেছেন।

মোদির জেলা মেহসানা জেলার সুরাজ গ্রামের প্রভাবশালী প্রবীণরা চলতি মাসের গোড়ার দিকে কিশোরী ও তরুণীদের জন্য মোবাইল ব্যবহার নিষিদ্ধ করে একটি আইন করেছে। এ সম্পর্কে গ্রামের মাথা হিসেবে পরিচিত ডেভশি ভেঙ্কর এএফপিকে বলেছেন, ‘গ্রামের নেতারা মনে করেন অবিবাহিত মেয়েদের জন্য মদ্যপানের মতই মোবাইল ব্যবহার করা একটি গর্হিত কাজ। এতে সমাজে নানা বিশৃঙ্খলা দেখা দেয়।’

তিনি আরো জানান, তারা এখন ওই গ্রামের স্কুল বয়সী ছেলেদের জন্যও মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন। শ্রীঘ্রই এ সংক্রান্ত একটি ঘোষণা আসতে চলেছে। গ্রামটিতে মোট দু হাজারের মত মানুষ রয়েছে।

ডেভশি ভেঙ্কর আরো বলেছেন, মোবাইল ফোন ব্যবহার করার কারণে এসব অবিবাহিত মেয়েরা পড়ালেখায় অমনোযোগী হয়ে ওঠছে। এমন কি সংসারের কাজেও তাদের আর মন বসছে না।

গ্রাম পঞ্চায়েতের ওই ঘোষণায় আরো বলা হয়েছে, তাদের এই নিষেধাজ্ঞা অমান্য করে গ্রামের কোনো মেয়েকে যদি মোবাইলে কথা বলতে দেখা যায় তাহলে তাদের ১শ রুপি জরিমানা দিতে হবে। একই সঙ্গে এ সংক্রান্ত তথ্যদানকারীদের পুরস্কার হিসেবে ২শ রুপি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ওইসব কিশোরী ও তরুণীরা মোবাইলে তাদের বাবা-মা কিংবা স্বজনদের সঙ্গে কথা বলতে পারবে।

প্রধানমন্ত্রী মোদি যখন গোটা দেশ জুড়ে প্রযুক্তির ব্যবহার ছড়িয়ে দেয়ার পক্ষে প্রচারণা চালাচ্ছেন তখন তারই জেলার এক গ্রামে মোবাইল ফোন নিষিদ্ধ করা হল। অথচ ইন্টারনেট সেবা বৃদ্ধি করার জন্য গতবছর ‘ডিজিটাল ভারত’ প্রচারণা শুরু করেছিলেন মোদি।






মন্তব্য চালু নেই