মেইন ম্যেনু

অবৈধ ঘোষণা হলো স্টামফোর্ডের যে ক্যাম্পাস

বেসরকারি বিশ্ববিদ্যালয় স্টামফোর্ডের সিদ্ধেশ্বরী ক্যাম্পাস অবৈধ বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারা রাশিয়া সরকারের জন্য বরাদ্দ ইকোনোমিক জোনকে নিজেদের জায়গা বলে দাবি করে আসছিল। শেষ পর্যন্ত দু’পক্ষই ইউজিসিতে গেলে মঙ্গলবার এ সিদ্ধান্ত দেয়া হয়।

ইউজিসির সিদ্ধান্তের ফলে, ৫১ সিদ্ধেশরী রোডের ক্যাম্পাসটি অবৈধ হওয়ার পাশাপাশি স্থায়ী ক্যাম্পাসের তালিকা থেকেও বাদ পড়লো বিশ্ববিদ্যালয়টি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) উপ-পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ) জেসমিন পারভীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টামফোর্ড কর্তৃপক্ষ রুশ সরকারের সঙ্গে চূড়ান্ত চুক্তিপত্রের কোনো কাগজপত্র দেখাতে না পারায় সেটি তাদের নিজস্ব ক্যাম্পাস হিসেবে গণ্য করা যাবে না।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়কে দেয়া শর্তসাপেক্ষে স্থায়ী ক্যাম্পাসের অনুমোদন বাতিল প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ৫১ সিদ্ধেশরীতে অবস্থিত ক্যাম্পাসটিকে শর্তসাপেক্ষে স্থায়ী ক্যাম্পাসের অনুমোদন দেয়া হয়েছিল। যার মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৫ সালে শেষ হয়ে যায়।

বিদেশি সরকারের মালিকানাধীন কোনো সম্পত্তিতে স্বল্প মেয়াদি লিজ চুক্তির ভিত্তিতে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাস স্থাপনের অনুমতি দেয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সেই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নামে কেনা জমিতে স্থায়ী ক্যাম্পাস স্থাপন এবং সব কার্যক্রম সেখানে হস্তান্তরের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বলা হয়েছে।






মন্তব্য চালু নেই