মেইন ম্যেনু

অভাবের দিন শেষ, কপাল খুলছে ফুটবল কন্যাদের

অভাবের দিন শেষ, কপাল খুলে যাচ্ছে ফুটবল কন্যা ও তাদের পরিবারের। ভালো অঙ্কের মাসিক বেতনসহ নানা সুযোগ সুবিধার আওতায় আনা হচ্ছে তাদের।শুক্রবার বিকালে বাফুফে ভবনে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির সভাপতি কাজী সালাউদ্দিন।

চলতি মাসের প্রথম দিকে ঢাকায় অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৬ এএফসি বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে সাড়া ফেলে দেয় বাংলাদেশের মেয়েরা। যাদের প্রায় সবারই অত্যন্ত দরিদ্র পরিবারে জন্ম। কারো বাবা রিক্সা বা ভ্যান চালক, কেউ শব্জি বিক্রেতা, চায়ের দোকানদার, কারো আবার মা বাবাই নেই। পরিবারের এই আর্থিক অনটন তাদের নির্ভার থাকতে দেয় না কিছুতেই। তবে তাদের সেই চিন্তা দূর হচ্ছে। এখন থেকে ফরফুরে মন নিয়ে দেশের জন্য খেলতে পারবে কৃঞ্চা, মারিয়ারা। সেই ব্যবস্থাই করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনা এসব মেয়েদের নিয়ে আগামী এক বছরের একটি কর্ম পরিকল্পনা প্রণয়ন করেছে বাফুফে। যেখানে আছে নানা উন্নয়ন, আর্থিক নিশ্চয়তা, সামাজিক নিরাপত্তাসহ নানাবিধ সুযোগ সুবেধা।

বাফুফের নির্বাহী কমিটির মিটিং শেষে সাংবাদিকদের কাজী সালাউদ্দিন বলেন,‘ আমরা মেয়েদের নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা অনুমোদন করেছি। এখন থেকে ওদের মাসিক ভাতা দেওয়া দেওয়া হবে। সেটা কি পরিমাণ এখনই বলতে চাচ্ছি না। ক’য়েকটি প্রাতিষ্ঠানের সঙ্গে আমাদের আলোচনা চলছে। সরকারও মেয়েদের জন্য কিছু করতে চাচ্ছে। সব মিলিয়ে পরিমাণটা কতো দাঁড়ায়, সেটা ১৯ তারিখে হয়তো পরিষ্কার হবে। তবে এটা বলতি পারি জাতীয় দলের খেলোয়াড়রা যা পায় তার চেয়ে বেশিই দেওয়া হবে ওদের।’

শুধু আর্থিক সুযোগ সুবেধাই নয়, আরো অনেক সুযোগ সুবিধা পাবেন এক বছরের জন্য ক্যাম্পে ডাক পাওয়া ২৩ মেয়ে ফুটবলার ও তিন কোচ। ক্যাম্পে থাকার সময় দেওয়া হবে পুষ্টিকর খাবার। এ জন্য বিদেশ থেকে একজন পুষ্টিবিদ আনারও চিন্তা ভাবনা করছে বাফুফে। তাদের জন্য রাখা হবে মহিলা ট্রেনার ও ফিজিও। ক্যাম্প থেকে বাড়িতে গেলেই মেয়েদের পুষ্টির ঘাটতি দেখা দেয়। এ জন্য এখন থেকে প্রতি তিন চার মাস অন্তর মাত্র তিন চার দিনের জন্য তারা বাড়ি যাওয়ার সুযোগ পাবেন।

ফুটবলারদের সবাই ছাত্রী। এখন থেকে তাদের লেখাপড়া ঢাকাতেই। ক্যাম্পে যাতে লেখাপড়াও ভালোমত চালিয়ে যেতে পারে তার জন্য ইংরেজী, অঙ্কসহ চারজন শিক্ষক নিয়োগ দিবে বাফুফে।

আগামী বছরের শেষ দিকে হবে অনুর্ধ্ব-১৬ নারী এশিয়া কাপের চূড়ান্ত পর্ব। বাংলাদেশসহ মোট ৮টি দেশ ঐ টুর্নামেন্টে অংশ নিবে। তার জন্য আজ থেকেই বাফুফে ভবনে ক্যাম্প শুরু হয়েছে মেয়েদের।






মন্তব্য চালু নেই