মেইন ম্যেনু

অভিজিতের স্মরণে বইমেলায় এক মিনিট নীরবতা

এক বছর আগে একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে খুন হওয়া মুক্তমনা লেখক অভিজিৎ রায়কে এবারের বইমেলা স্মরণ করল এক মিনিট নীরবতায়।

বাংলা একাডেমির আয়োজনে আজ শুক্রবার বিকাল ৪টা থেকে মূল মঞ্চ ও মেলা প্রাঙ্গণে নীরবে দাঁড়িয়ে বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়কে স্মরণ করা হয়, যিনি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লেখালেখিতে সোচ্চার ছিলেন। অবশ্য বাংলা একাডেমি কর্তৃপক্ষ আগে থেকে না জানানোয় অনেকেই এ কর্মসূচিতে অংশ নিতে পারেননি বলে অভিযোগ করেছেন।

যুক্তরাষ্ট্রপ্রবাসী প্রকৌশলী অভিজিৎ রায় ছিলেন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা। গত বছর বইমেলা চলাকালে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে নিয়ে দেশে ফেরেন তিনি। এরপর ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যার পরে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে সন্ত্রাসী হামলার শিকার হয়ে খুন হন তিনি।

এ সময় তার স্ত্রী বন্যাও সন্ত্রাসীর চাপাতির আঘাতে আঙুল হারান। আজ শুক্রবার বিকাল ৪টায় অভিজিতের স্মরণে বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে এক মিনিট নীরবতা পালনের ঘোষণা দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার সকাল সাড়ে ১০টায় মেলার ফটক খুলে দেওয়া হয়। আর বিকাল ৪টা থেকে মূল মঞ্চের কার্যক্রম শুরু হয়।

এ সময় মূল মঞ্চে উপস্থিত সবাই অভিজিতের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। তবে আগে থেকে না জানায় অনেকেই এ কর্মসূচিতে অংশ নিতে পারেননি। এ ব্যাপারে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি বলেন, আমাদের আগে জানানো হয়নি। আমরা পালন করব কীভাবে?

তিনি আরো বলেন, বাংলা একাডেমির মাইকের শব্দ এ পর্যন্ত আসেনি। তারা নিজেদের মতো করে এ ধরনের কর্মসূচি নেয়। এ কারণেই আমরা পালন করতে পারিনি।






মন্তব্য চালু নেই