মেইন ম্যেনু

অভিজ্ঞতা বিনিময় কর্মশালা সম্পন্ন

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি, নেত্রকোনার সদর উপজেলা সিংহেরবাংলা ইউনিয়নে, বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র আয়োজনে, ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে এবং হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় কৃষ্ণগোবিন্দ উচ্চ বিদ্যালয় হলরুমে প্রবীণ অধিকার সুরক্ষায় দিনব্যাপি ‘অংশগ্রহন মূলক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে বুধবার।

ইউনিয়ন কার্যকরী কমিটির সভাপতি অবসর শিক্ষক মি. অজিত চন্দ্র দাস এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, কৃষ্ণগোবিন্দ উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক রতন কুমার পাল, ইউ.পি সদস্য সালমা আক্তার, আব্দুল খালেক, নাট্য ব্যাক্তিত্ব নুরুল ইসলাম, মনিন্দ্র চন্দ্র সেন, সমাজ সেবক ঈমান আলী, সাধন দাস প্রমুখ। কর্মশালায় স্বাগত বক্তব্যে গত ২বছরে কর্মএলাকায় প্রবীণ ইস্যুতে কি কি কার্যক্রম করা হয়েছে তাঁর স্থিরচিত্র ও ভিডিও প্রদর্শন এর মাধ্যমে তুলে ধরেন বারসিক জেলা সমন্বয়কারী ইছাক উদ্দিন। কর্মশালায় বক্তারা বলেন, সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী, এ ধরনের কাজে কিভাবে একে অন্যকে সহযোগিতা করতে পারে, কিভাবে উক্ত কাজের সাথে অন্যদেরকে সম্পৃক্ত করা যায় সে বিষয়ে নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর বিষয় গুলো চিহ্নিত করা হয়।

ইউ.পি চেয়ারম্যান বলেন, আমাদের দেশে মোট প্রবীণের সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ্য, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহার ও সিংহেরবাংলা ইউনিয়ন পরিষদ থেকে সর্বক্ষেত্রে প্রবীণদের অগ্রধীকার দিবেন বলে অঙ্গীকার করেন এবং সকলকে এগিয়ে আসার আহবান জানান।

উল্লেখ্য যে, নেত্রকোনা জেলার ৬টি ইউনিয়নে ইতোমধ্যে এ ধরনের ৫টি কর্মশালা সম্পন্ন হয়েছে। এতে আরো উপস্থিত ছিলেন, স্থানীয় গন্যমান্য ব্যাক্তি, নির্বাচিত ৪টি সাংস্কৃতিক দলের দলনেতা ও সদস্যগন, বারসিক প্রতিনিধি তোবারক হোসেন খোকন, লিপি রানী চৌধুরী প্রমুখ।






মন্তব্য চালু নেই