মেইন ম্যেনু

অলিভ অয়েল ব্যবহার করে এফবিআইকে ফাঁকি!

অলিভ অয়েলের নানা গুণ সম্পর্কে ধারণা রয়েছে অনেকেরই। ঘর-গৃহস্থালির কাজ থেকে শুরু করে স্বাস্থ্য-সৌন্দর্য চর্চার নানা কাজে ব্যবহৃত হয় এই উপাদানটি। তবে এটি কাজে লাগিয়ে যে এফবিআই’র মতো মার্কিন গোয়েন্দা সংস্থাকেও ফাঁকি দেয়া যেতে পারে, এমন তথ্য নিশ্চয়ই জানা ছিল না কারো।

এই কাজটিই করেছেন খ্রিস্টান মর্মন চার্চের বহুগামী সম্প্রদায় উতাহ’র একজন নেতা। এফবিআই জানিয়েছে, অলিভ অয়েল বা সমজাতীয় কোনো পদার্থ ব্যবহার করে তাদের জিপিএস প্রযুক্তিকে ফাঁকি দিয়েছেন লাইল জেফ নামের ওই উতাহ নেতা। তার বিরুদ্ধে একটি প্রতারণার মামলা চলছিল।

৯ জুন তাকে জেল থেকে মুক্তি দিয়ে গৃহবন্দী করে রাখা হয়। এর দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে গৃহবন্দিত্বের নিয়ম ভঙ্গ করেন ৫৬ বছরের জেফ। তার ওপর নজরদারী চালানোর জন্য এফবিআই তাকে জিপিএস প্রযুক্তিসম্পন্ন একটি ব্রেসলেট পরিয়ে দেয়। এটা এমনভাবে পরানো হয় যেন খুলে ফেলা সম্ভব না হয়।

কিন্তু অলিভ অয়েল বা সমজাতীয় কোনো পদার্থ ব্যবহার করে জেফ তার পা থেকে ব্রেসলেটটি খুলে ফেলেন। এফবিআই মুখপাত্র সান্দ্রা ই বার্কার বলেন, ‘জিপিএস প্রযুক্তি ফাঁকি দিতে তিনি পিচ্ছিলকারক কোনো পদার্থ ব্যবহার করেছেন বলে আমাদের কাছে প্রমাণ আছে। মনে হচ্ছে, এটা অলিভ অয়েল হবে।’

মামলা বিষয়ক এক তদন্তে জেফের কোনো সাড়া না পেয়ে তার বাড়িতে যায় এফবিআই কর্মকর্তারা। আর সেখানে গিয়েই তারা বুঝতে পারেন তিনি পালিয়ে গেছেন। বর্তমানে তার সন্ধানে ব্যস্ত এফবিআই’র উতাহ টিম।






মন্তব্য চালু নেই