মেইন ম্যেনু

অলিম্পিকে নিষিদ্ধই থাকছে রাশিয়ার অ্যাথলেটরা

অলিম্পিক গেমসের ট্রাক ও ফিল্ড অ্যাথলেটিক ইভেন্টে রাশিয়ার ক্রীড়াবিদদের উপর নিষেধাজ্ঞা বহাল থাকল। ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব অ্যাথলেটিক ফেডারেশনের (আইএএএফ) নিষিদ্ধাদেশের বিরুদ্ধে রাশিয়ার করা আবেদন খারিজ করে দিয়েছেন ক্রীড়া আদালত।

আদালত এক বিবৃতিতে জানিয়েছে, ‘রাশিয়ান অলিম্পিক কমিটি ও ৬৮ জন রাশিয়ান অ্যাথলেটের করা আবেদন খারিজ করে দিয়েছে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্ট (সিএএস)।’

এই রায়ের ফলে আগামী মাসে ব্রাজিলে অনুষ্ঠিতব্য রিও অলিম্পিকে অংশ গ্রহণ করতে পারবেন না রাশিয়ার ট্রাক ও ফিল্ড অ্যাথলেটরা। আগামী ৫ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

বিশ্ব ডোপিং এজেন্সির প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী রাশিয়ার ট্রাক ও ফিল্ড অ্যাথলেটরা কৌশলে ডোপ গ্রহণ করেছিল। ফলে ২০১৫ সালের ১৩ নভেম্বর আইএএএফ রাশিয়ার ৬৮ জন অ্যাথলেটদেরকে নিষিদ্ধ করা হয়েছিল।

বৃহস্পতিবার আইএএএফ এক বিবৃতিতে বলেছে, ‘ডোপিং প্রতিরোধে আইএএএফ কোনো ভয় ও পক্ষপাতিত্ব ছাড়াই কঠোর পদক্ষেপ নিয়েছে। ক্রীড়া আদালত এটিকে সমর্থন করায় আইএএএফ অনেক আনন্দিত।’

রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভিতালি মুটকো জানিয়েছেন যে আদালের সিদ্ধান্তের বিপক্ষে আইনি কোনো পদক্ষেপ নেয়ার থাকলে সেটি তারা গ্রহণ করবেন।






মন্তব্য চালু নেই