মেইন ম্যেনু

অশনি সংকেত, সব রেকর্ড ভাঙল ফেব্রুয়ারি!

বিশ্ব উষ্ণায়নের প্রভাব যে কতটা বাড়ছে তা নিয়েই অশনি সংকেতের বার্তা দিল NASA। মার্কিন এই মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, বিশ্বের কোনো মাসের সর্বোচ্চ গড় তাপমাত্রার রেকর্ড ভেঙেছে ফেব্রুয়ারি মাস। এই নিয়ে পরপর তিনমাস গড় তাপমাত্রার রেকর্ড ভাঙল।

বিশ্ব উষ্ণায়নের প্রভাব কমাতে জাতিসংঘ নানা পদক্ষেপ নিচ্ছে। বিশ্বের প্রথম সারির দেশগুলিও এই নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছে। বিজ্ঞানীরা আশঙ্কাপ্রকাশ করেছেন, বিশ্বের গড় উষ্ণতা কয়েক ডিগ্রি বেড়ে গেলে হিমবাহ গলে যেতে পারে। যার কারণে পানির নিচে চলে যেতে পারে বিশ্বের বিভিন্ন স্থান।

নিয়ম অনুসারে, ১৯৫১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত কোনো মাসের তাপমাত্রার গড়কে সেই মাসের সর্বোচ্চ গড় তাপমাত্রা ধরা হয়। কিন্তু, সেই সর্বোচ্চ গড় তাপমাত্রার রেকর্ড ভেঙে দিল ২০১৬ সালের ফেব্রুয়ারি মাস। NASA জানিয়েছে, সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে ২.৪৩ ফারেনহাইট বেশি ছিল ফেব্রুয়ারি মাস। তার আগে জানুয়ারি মাসে সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে ২.৩ ফারেনহাইট বেশি ছিল। এই নিয়ে পরপর তিনবার সর্বোচ্চ গড় তাপমাত্রার রেকর্ড হল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন এবং প্রশান্ত মহাসাগরে শক্তিশালী এল নিনোর প্রভাবের জন্য তাপমাত্রা বেড়েছে। এর আগে ১৯৯৮ সালে ফেব্রুয়ারি মাসে তাপমাত্রা বেশি ছিল। সেসময়ও এল নিনোর প্রভাব ছিল বলে বিজ্ঞানীরা জানান। কিন্তু, পরপর তিনবার সর্বোচ্চ গড় তাপমাত্রার রেকর্ড হওয়ায় চিন্তিত বিজ্ঞানীরা।






মন্তব্য চালু নেই