মেইন ম্যেনু

অসহনীয় গরম নিয়ে জেনে নিন ৫টি মজার তথ্য!

বৈশাখের এখন মাত্র শুরু তাতেই কাঠ ফাটা রোদ আর গরম! রোদের তাপে আর গরমে ঘেমে নেয়ে অস্থির। অতিষ্ট লাগছে সব! গরম নিয়েই যখন সব আনাগোনা তবে গরম আবহাওয়া নিয়ে মজার কিছু তথ্য জেনে নিন। এতে আপনার মজা লাগবে এমনকি হয়ত গরমটাও কিছুটা কমে আসবে। আসুন জেনে নেই গরম আবহাওয়া নিয়ে এই ৫টি তথ্য

১। গরমে শসা খাওয়া ভালো। শরীর ঠাণ্ডা রাখে। সেক্ষেত্রে বলে দেয়া শসা, বাইরের তাপমাত্রার থেকে শসার ভিতরের তাপমাত্রা অন্তত ১১ ডিগ্রি সেন্ট্রিগেড কম থাকে।

২। হিটওয়েভ শব্দটা প্রথম বলা হয় ১৮৯২ সালে নিউইয়র্কে। সেবার নিউইয়র্ক শহরের তাপমাত্রা এতটাই বেড়ে গিয়েছিল যে, মানুষ এই কথাটা প্রথমবার বলে। যা আজ আমাদের খুবই পরিচিত শব্দ।

৩। গতবছর ভারতের সব থেকে বেশি তাপমাত্রা ছিল তেলেঙ্গানার খাম্মামে। এই অঞ্চলের তাপমাত্রা ২৪ মে হয়েছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

৪। গতবছর ২০১৫ সালে গরমের জন্য এ দেশের সব থেকে বেশি মানুষ মারা গিয়েছিল অন্ধ্রপ্রদেশে। শুধু এই রাজ্যেই অত্যাধিক তাপমাত্রার কারণে মারা গিয়েছিল ১ হাজার ৭৩৫ জন।

৫। পৃথিবীতে এপর্যন্ত সব থেকে বেশি তাপমাত্রা রেকর্ডকরা রয়েছে ১৯২২ সালের ১৩ সেপ্টেম্বরে। সেদিন লিবিয়ার তাপমাত্রা ছিল ৫৭.৮ ডিগ্রি সেলসিয়াস! ভাবুন একবার।






মন্তব্য চালু নেই