মেইন ম্যেনু

অসুখী বিবাহিত জীবন ডায়াবেটিস প্রতিরোধক!

অসুখী বিবাহিত জীবন কে-ই বা কামনা করে! কিন্তু সাম্প্রতিক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে যাতে অনেকেই হয়তো পেতে চাইবেন অসুখী দাম্পত্য জীবন। কারণ, অসুখী বিবাহিত জীবন যে ডায়াবেটিস প্রতিরোধক!

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের নেচারথেরাপি উপবিভাগের গবেষণায় উঠে এসেছে এমন চমকে দেওয়া তথ্য। মোট এক হাজার ২২৮ জন বিবাহিত নারী-পুরুষের ওপর চালানো এ সমীক্ষায় দেখা গেছে, ‘ঘ্যানঘ্যানে’ আর ‘বিরক্তিকর’ স্ত্রী যে পুরুষের জীবনে রয়েছে, তাঁদের নাকি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম।

হেলথ ডেইলির প্রতিবেদনে দেখা গেছে, পাঁচ বছর ধরে বিপুল মানুষের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে। যাঁদের বয়সসীমা ছিল ৫৭-৮৫ বছরের মধ্যে। এই এক হাজার ২২৮ জনের মধ্যে সমীক্ষা শেষে ৩৮৯ জনের ডায়বেটিস ধরা পড়েছে।

গবেষণায় উঠে এসেছে, যে পুরুষরা বিবাহিত জীবনে চূড়ান্ত অসুখী, তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। সুখী দম্পতিদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার হার তুলনামূলক বেশি থাকে।

অন্যদিকে স্ত্রীদের ওপরে গবেষণায় ঠিক উল্টো ফল মিলেছে। দেখা গেছে, সুখী দাম্পত্য জীবনে অভ্যস্ত স্ত্রীর ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। যেসব মহিলা দাম্পত্য জীবনে অসুখী তারাই ডায়বেটিসের মতো অন্যান্য রোগেও সবচেয়ে বেশি আক্রান্ত হন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই