মেইন ম্যেনু

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের রাজ্য দলে ফেরার নির্দেশ

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডের খেলোয়াড়দের চলমান ম্যাটাডোর কাপে অংশ নিতে রাজ্য দলগুলোতে যোগ দেয়ার জন্য নির্দেশ দিয়েছে। ফলে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের অনিশ্চয়তাই শুধু বাড়েনি, বরং সফর বাতিলের সমূহ সম্ভাবনাই বাস্তবে রূপ নিতে যাচ্ছে।

স্টিভেন স্মিথের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের টেস্ট দল গত সোমবার বাংলাদেশ সফরে আসার কথা ছিল। কিন্তু নিরাপত্তাজনিত হুমকির কারণে সেই সফর পিছিয়ে দেয়া হয়। কিন্তু ক্রিকেটারদের পুনরায় স্থানীয় দলে ফিরে যাওয়ার নির্দেশের ফলে আপাতত তাদের বাংলাদেশে খেলতে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

যদিও বাংলাদেশে আসার আগে অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডের সদস্যরা একসঙ্গে মিলিত হননি। নিজ নিজ রাজ্য থেকেই বিমানে করে তাদের ঢাকায় এসে দলে মিলিত হবার কথা ছিল। তবে সিএ’র নির্দেশের ফলে এখন ক্রিকেটাররা বিমানে উঠার পরিবর্তে স্থানীয় রাজ্য ক্লাবের জয়ে দেশীয় ম্যাটাডোর কাপ ক্রিকেটে অংশ নেবেন।

সোমবার অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী, বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও বিসিবির কর্তাব্যক্তিদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিসিবির পক্ষ থেকে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের ভিআইপি নিরাপত্তার আশ্বাস দেয়া হয়। তখন অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের পালে হাওয়া লাগে।

কিন্তু সোমবার সন্ধ্যায় সব চিত্র পাল্টে যায়। গুলশানের কূটনৈতিকপাড়ায় এক ইতালিয়ান নাগরিককে অজ্ঞাত বন্দুকধারীরা খুন করলে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর চরম হুমকির মুখে পড়ে। এদিকে ইতালিয়ান নাগরিক খুন হওয়ার পর যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিকদের বাংলাদেশে চলাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়। ফলে এই বিপদসংকুল অবস্থায় অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

সোমবার অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী, বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও বিসিবির কর্তাব্যক্তিদের যেই বৈঠক অনুষ্ঠিত বুধবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র দপ্তরের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার সেই ব্যাপারে আলোচনায় বসার কথা রয়েছে। কিন্তু তার আগেই সিএ তাদের খেলোয়াড়দের টেস্ট দলের পরিবর্তে আবার স্থানীয় ক্লাবে ফিরে যাওয়ার নির্দেশ দিল।

নিউ সাউথ ওয়েলস ব্লুজ দলে অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডের পাঁচজন সদস্য রয়েছেন। এরা হলেন- স্টিভেন স্মিথ, নাথায় লায়ন, পিটার নেভিল, স্টিফেন ও’ক্যাফে ও মিচেল স্টার্ক।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া দলে অস্ট্রেলিয়া জাতীয় দল থেকে চারজন খেলোয়াড় যোগ দিবেন। তারা হলেন- অ্যাডাম ভোজেস, ক্যামেরুন কেনক্রফট, মিচেল মার্শ ও শন মার্শ।

এছাড়া জো বার্নস ও উসমান খাজা কুইন্সল্যান্ড দলে এবং গ্লেন ম্যাক্সওয়েল ও পিটার সিডল ভিক্টোরিয়া দলে যোগ দিবেন। আর জাতীয় দলে অভিষেকের অপেক্ষায় থাকা অ্যান্ড্রু ফ্যাকেটে ও অলরাউন্ডার জেমস ফকনার তাসমানিয়া দলের সঙ্গে যোগ দিবেন।






মন্তব্য চালু নেই