মেইন ম্যেনু

অস্ট্রেলিয়ার পরেই বাংলাদেশ!

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে বিশ্বসেরা অস্ট্রেলিয়া। তাদের পরেই রয়েছে ভারত। বাংলাদেশ বর্তমানে অবস্থান করছে সপ্তম স্বর্গে। এই র‌্যাংকিংয়ে বাংলাদেশ সাতে থাকলেও ২০১৫ সালের জয়ের শতাংশের পরিসংখ্যানে অস্ট্রেলিয়ার পরেই বাংলাদেশের অবস্থান। অর্থাৎ বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে। চলতি বছরের প্রথম দিন থেকে যতগুলো ওডিআই ম্যাচ খেলেছে তার ওপর ভিত্তি করে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে।

এই পরিসংখ্যানে ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে সফল দলের নাম অস্ট্রেলিয়া। চলতি বছরের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত অস্ট্রেলিয়া ১৩টি ওয়ানডে ম্যাচ খেলেছে। তার মধ্যে ১১টিতে জয় পেয়েছে তারা। হেরেছে একটিতে। ড্র করেছে একটি। শতাংশের হিসেবে তারা অবস্থান নিয়েছে সবার শীর্ষে।

অসিদের পরেই রয়েছে লাল-সবুজের জার্সিধারীরা। চলতি বছর বাংলাদেশ মোট ১১টি ওয়ানডে ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৮টিতে। হেরেছে ২টিতে। একটি ম্যাচ অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র হয়েছে। জয়ের শতাংশের হিসেবে যা বাংলাদেশকে স্থান দিয়েছে অস্ট্রেলিয়ার পরেই।

এ যাত্রায় বাংলাদেশ পেছনে ফেলেছে ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। চলতি বছর পাকিস্তান ১৫টি ওয়ানেড খেলে ৬টিতে জিতেছে। অন্যদিকে শ্রীলঙ্কা ১৪টি ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে । ভারত ১৭টি ম্যাচ খেলে জিতেছে মাত্র সাতটিতে। শতাংশের হিসেবে আয়ারল্যান্ডও পেছনে ফেলেছে ভারতকে।






মন্তব্য চালু নেই