মেইন ম্যেনু

অস্থি সন্ধির ব্যথাকে চিরবিদায় বলুন সহজ ৩টি উপায়ে

হাতে পায়ের জয়েন্টগুলোর ব্যথার সমস্যায় অনেকে পড়ে থাকেন। সাধারণত এটি বয়স্কদের হবে বেশি দেখা দেয়। বর্তমান সময়ে তরুণরা এই জয়েন্ট বা অস্থি সন্ধি ব্যথায় ভুগে থাকেন। এই ব্যথাটি এত মারাত্নক আকার ধারণ করে থাকে যে, অনেক সময় স্বাভাবিক চলাচল এবং কাজ কর্ম ব্যাহত হয়। ব্যথা দূর করার জন্য নানা রকম ব্যথানাশক ওষুধের শরণাপন্ন হয়ে থাকেন। আবার অতিরিক্ত ব্যথানাশক ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ব্যথানাশক ওষুধ ছাড়া রান্নাঘরের টুকিটাকি দিয়ে এই ব্যথা দূর করে ফেলুন। ভাবছেন কীভাবে? আসুন তাহলে জেনে নিন সহজ তিনটি উপায় যা দূর করবে আপনার জয়েন্ট পেইন।

১। লেবু এবং অলিভ অয়েল

যা যা লাগবে:

১টি লেবুর খোসা

২ টেবিল চামচ অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন:

লেবুর খোসা ব্লেন্ড করে কুচি করে নিন। এর সাথে অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি খুব ভাল করে নাড়ুন। তারপর মিশ্রণটি ব্যথার স্থানে কয়েক মিনিট ম্যাসাজ করুন। একটি পাতলা কাপড় অথবা প্লাস্টিকের প্যাকেট দিয়ে স্থানটি পেঁচিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি রক্তচলাচল সচল করে ব্যথা কমিয়ে দেয়।

২। আপেল সাইডার ভিনেগার

যা যা লাগবে:

৩ চা চামচ বিশুদ্ধ আপেল সাইডার ভিনেগার

অল্প পরিমাণ মধু

১ কাপ গরম পানি

যেভাবে তৈরি করবেন:

এক কাপ গরম পানিতে এক থেকে তিন চা চামচ আপেল সিডার ভিনেগার, এক কাপ পানি এবং সামান্য মধু মিশিয়ে নিন। এই পানীয়টি খাওয়ার আগে পান করুন। দিনে দুই থেকে তিনবার পান করুন। এছাড়া আপেল সিডার ভিনেগার এবং অলিভ অয়েল মিশিয়ে জয়েন্ট পেইনের স্থানে ম্যাসাজ করতে পারেন।

৩। হলুদ

যা যা লাগবে

২ কাপ পানি

১/২ চা চামচ আদা কুচি

১/২ চা চামচ হলুদ গুঁড়ো

মধু স্বাদের জন্য

যেভাবে তৈরি করবেন:

দুই কাপ পানি জ্বাল দিন এর সাথে ১/২ চা চামচ আদা কুচি এবং হলুদ গুঁড়ো দিয়ে দিন। অল্প আঁচে ১০-১৫ মিনিট জ্বাল দিন। ঠান্ডা হলে মধু মিশিয়ে দিনে দুইবার পান করুন।

ঘরোয়া উপায়ে ব্যথা দূর হতে কিছুটা সময় লাগলেও, এই উপায়গুলো সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত। ব্যথা না কমা পর্যন্ত এইগুলো ব্যবহার করুন।






মন্তব্য চালু নেই