মেইন ম্যেনু

অ্যানড্রয়েডের নতুন ভার্সনে ‘নাইট মোড’

অ্যাপলের আইফোন ব্যবহারকারীরা আইওএসের নতুন ভার্সন ৯.৩ থেকে অপারেটিং সিস্টেমে নাইট মোড পাচ্ছেন। এই নাইট মোড অপশন অ্যাপলে চালু হলেও অ্যানড্রয়েডের অপারেটিং সিস্টেমে এখনও নাইট মোড আসে নি। ইতোমধ্যে গুগল অ্যানড্রয়েডে নতুন ভার্সন এন আনার ঘোষণা দিয়েছে। নতুন এই ভার্সনে থাকছে নাইট মোড।

অ্যাপলের নাইট শিফট ফিচারের মত অ্যানড্রয়েডেও থাকবে নাইট মোড। এই মোডে ফোনের ডিসপ্লের কালার তাপমাত্রা পরিবর্তন হবে রাতে। এই মেনুটি গুগলের অপারেটিং সিস্টেমে লুকায়িত অবস্থায় থাকবে। তবে গুগল কি এই অপশনকে অফিশিয়ালি নতুন অপারেটিং সিস্টেমের অংশ করবে না কি পরীক্ষামূলক অংশে থাকবে তা এখনও স্পষ্ট করে নি গুগল।

গত সপ্তাহে গুগল অ্যানড্রয়েড এন এর প্রিভিউ ভার্সন অনলাইনে উম্মুক্ত হওয়ার পর গুগলের নেক্সাস ফোন গুলোতে এর বেটা ভার্সন ব্যবহার শুরু হয়েছে। নাইট মোড অন করার জন্য প্রথমে সেটিংস থেকে ‘System UI Tuner’ এ যেতে হবে। এখান থেকে Color and Appearance অপশনে প্রবেশ করলে Night Mode অপশন পাওয়া যাবে। দিন রাতের সময় হিসাব করে নাইট মোড অপশন স্বয়ংক্রিয়ভাবে সেট করা যাবে। যদিও নেক্সাস ৯ ট্যাবলেটে এই ফিচারে আকর্ষণীয় কিছু চোখে পড়েনি।

অ্যানড্রয়েডের নতুন এই ভার্সন সম্পর্কে গুগল মে মাসে একটি ডেভেলপারস সম্মেলন করবে। সেই সম্মেলনে গুগলের চূড়ান্ত পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানা যাবে।






মন্তব্য চালু নেই