মেইন ম্যেনু

আঁকা ছবিটি ১ হাজার ১২৮ কোটিতে কিনলেন ট্যাক্সিচালক!

নিলামে ১ হাজার ১২৮ কোটি টাকারও বেশি দামে বিক্রি হলো সেই ছবিটি। শিল্পী নিজেও বিশ্বাস করতে পারছিলেন না যে, এত দামে ছবিটি বিক্রি হবে। অবিশ্বাস্য মনে হলেও ঘটেছে তাই। সোমবার রাতে নিউইয়র্কে মোদিগ্লিয়ানির সেই ছবিটি বিক্রি হয়েছে ১৭০.৪ মিলিয়ন ডলারে, যার দাম দাঁড়াচ্ছে (ভারতীয় মুদ্রা) ১ হাজার ১২৮ কোটি ৮১ লাখ ৪৮ হাজার টাকা প্রায়।

যিনি একটা ছবির জন্য এই বিপুল অঙ্কের টাকা খরচ করতে পারেন, তিনি যে ধনকুবের এ নিয়ে সন্দেহ নেই। আবার ধনকুবের হলেই যে কেউ একটা ছবি কিনতে এত টাকা খরচ করবেন, তা নাও হতে পারে। চীনাম্যান লিউ য়িকিয়ান সেই বিরল ব্যক্তি, যিনি রেকর্ড দামে কিনলেন ছবিটি। শুধু ধনকুবের বললে লিউ য়িকিয়ান সম্পর্কে অনেক কথাই না বলা থেকে যায়।

তিনি ছিলেন একসময় ট্যাক্সি ড্রাইভার। সেখান থেকে রক্তঘাম ঝরিয়ে, পরিশ্রম করে আজ তিনি চীনের ধনকুবেরদের মধ্যে একজন। তবে এই প্রথম যে তিনি কোনো ছবি কিনলেন তা কিন্তু নয়। ছবি কেনা তার নেশা। দেশ-বিদেশ ঘুরে এর আগেও অনেক ছবি সংগ্রহ করেছেন তিনি।

কিন্তু কেন তিনি এত দাম দিয়ে ছবিটি কিনতে গেলেন? ফোনে লিউ য়িকিয়ান জানান, অন্য যেকোনো ছবি থেকে এটি ভালো বলে আমার মনে হয়েছে। তাই ছবিটি আমার শহর সাংহাইয়ে নিয়ে আসাই লক্ষ্য ছিল। এ শহরেই রয়েছে তাদের (স্ত্রী) নিজস্ব দুটি মিউজিয়াম।

এবার সেই মিউজিয়ামের পাঁচ বছর পূর্তি। তা উদযাপনের দিনই নিলামে কেনা ছবিটি সেখানে প্রদর্শিত হবে, বললেন য়িকিয়ান। ক্যানভাসে আমেদিও মোদিগ্লিয়ানির ছবিটি আঁকা ১৯১৭-১৮ সালের দিকে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া






মন্তব্য চালু নেই