মেইন ম্যেনু

আঁশযুক্ত খাবারের উপকারিতা

খাবারের অত্যন্ত প্রয়োজনীয় একটি অংশ ফাইবার বা আঁশ। নিয়মিত ফাইবারযুক্ত খাবার খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যদিও অনেকেই খাবারে প্রয়োজনীয় ফাইবার না রাখায় স্বাস্থ্যগত নানা সমস্যার মুখোমুখি হন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
খাবারের ফাইবার বা আঁশ শুধু পেটের জন্যই প্রয়োজনীয় নয়, দেহের জন্য এটি তার চেয়েও অনেক বেশি প্রয়োজনীয়। গবেষকরা বলছেন, এটি পেটের উপকারী ব্যাকটেরিয়াকে উৎসাহিত করে। এ ছাড়া এটি পেটের খাদ্যকণাকে সঠিক পথে চালিত করে ও গতি বজায় রাখে। এ কারণে এটি স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যকীয় বলে মনে করছেন গবেষকরা।
খাবারের ফাইবার বা আঁশ বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধমূলক অবস্থান তৈরি করতে সহায়তা করে। ক্যান্সার ও হৃদরোগের বিরুদ্ধে এ ফাইবার ভূমিকা রাখে। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য থেকেও দূরে রাখে এ ফাইবার। কোলন ক্যান্সারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে এ ফাইবার বা আঁশ।
কোথায় পাবেন ফাইবার বা আঁশ?
ফাইবার মূলত আসে উদ্ভিজ্জ উৎস থেকে। এ ছাড়া শিল্পকারখানায় প্রক্রিয়াজাত রিফাইন্ড ও মিহি দানা খাবারের বদলে দানাদার খাবারে বেশি ফাইবার থাকে। তাই লাল আটা ও আটার তৈরি রুটি, ফলমূল, সবজি ইত্যাদি গ্রহণ করুন। ফলের জুসের বদলে ফল খান।






মন্তব্য চালু নেই