মেইন ম্যেনু

আইএফআইসি ব্যাংক থেকে লুৎফর রহমানকে অপসারণ

বেসরকারি আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য লুৎফর রহমানকে অপসারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

লুৎফর রহমান আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্যের পাশাপাশি নির্বাহী কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানও ছিলেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, গভর্নর আতিউর রহমান ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ এর ৪৮ (১) ধারার আওতায় গঠিত স্থায়ী কমিটির রিপোর্টের ভিত্তিতে লুৎফর রহমানকে অপসারণের আদেশ দিয়েছেন।

এর ফলে লুৎফর রহমান আগামী তিন বছর কোনো ব্যাংক-কোম্পানি ব্যবস্থাপনায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করতে পারবেন না।

অপসারণের সিদ্ধান্ত জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান ও কোম্পানি সচিবের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, আইএফআইসি ব্যাংকের পরিচালক লুৎফর রহমানের বিরুদ্ধে জয়দেবপুর থানায় দায়েরকৃত নাশকতা ও রাজনৈতিক অস্থিরতার ছড়ানোর লক্ষ্যে অর্থ সরবারহ অভিযোগ প্রাথমিক ভাবে আদালতে পমাণিত হয়েছে।

বিদেশে পলাতক থাকায় তাকে গ্রেফতার করা যায়নি। এই ব্যক্তি ব্যাংকের পর্ষদে অধিষ্ঠিত থাকায় ব্যাংকের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

পলাতক থাকার কারনে গত ২০১৪ সালের ১ ডিসেম্বর থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১৮টি পর্ষদ সভার কোনোটিতেই অংশগ্রহণ করতে পারেননি। তার অনুপস্থিতির কারণে ২০১৪ সালের ১৪ নভেম্বরের পর হতে অদ্যাবধি নির্বাহী কমিটির কোনো সভা অনুষ্ঠিত হয়নি।

এমন কি ঝুঁকি ব্যবস্থপনা কমিটির সভাও অন্যান্য পরিচালক দ্বারা পরিচালিত হচ্ছে। তার অনুপস্থিতির কারণে আইএফআইসি ব্যাংকের নির্বাহী কমিটির সভা হচ্ছে না। ফলে ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে লুৎফর রহমানের বিরুদ্ধে জনস্বার্থ ও আমানতকারীদের জন্য ক্ষতিকর কার্যকলাপ এবং ব্যাংকের ব্যবস্থাপনা ব্যাহত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ২৯ অক্টোবর আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য লুৎফর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

এ আদেশের দ্বারা সংক্ষুব্ধ হলে লুৎফর রহমান ব্যাংক-কোম্পানি আইন ১৯৯১ এর ৪৮(২) ধারায় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের নিকট আপিল করতে পারবেন। রাইজিংবিডি






মন্তব্য চালু নেই