মেইন ম্যেনু

আইএসকে ‘চিরতরে ধ্বংসের উদ্যোগ’ নিচ্ছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মধ্যপ্রচ্য ভিত্তিক জঙ্গি সংগঠন আইএসকে চিরতরে ধ্বংস করার উদ্যোগ নিয়েছেন বলে খবর দিয়েছে বৃটেনের ট্যাবলয়েড পত্রিকা দ্য সান। সানের এই প্রতিবেদনে দাবি করা হয়, ‘আইএস নির্মূলে রাশিয়ার সবচেয়ে বড় যুদ্ধজাহাজ ব্যাবহারের অনুমতি দিয়েছেন পুতিন, যেটিতে অন্তত ৩০টি যুদ্ধবিমান, চপার হেলিকপ্টার ও অন্যান্য অত্যাধুনিক যুদ্ধসামগ্রী আছে।’

অ্যাডমিরাল কুজনেৎসভ নামের এ যুদ্ধজাহাজটিতে যুদ্ধবিদ্ধস্ত দেশে আকাশ থেকে হামলা করতে সক্ষম এমন হেলিকপ্টার রয়েছে। এ যুদ্ধজাহাজটিকে আইএসের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের অনুমতি দিয়েছেন পুতিন, যাতে এ বিশ্বে আইএসের অস্তিত্ব না থাকে।

শুক্রবার ঢাকার গুলশানের কূটনৈতিক পাড়ায় আইএসের সন্ত্রাসী হামলায় ২০ জন ও রোববার ভোররাতে ইরাকে গাড়ি বোমা হামলায় ১৮০ জন নিহত হওয়ার পর ক্রেমলিন এমন কঠোর সিদ্ধান্ত নেয় বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রায় ৫৫ হাজার টন ওজনের এ যুদ্ধজাহাজটি এ বছরের অক্টোবর থেকে সামনের বছরের জানুয়ারি পর্যন্ত সিরীয় উপকূলে মোতায়েন থাকবে বলে ক্রেমলিনের একটি সামরিক সূত্র জানিয়েছে। এছাড়া এ যুদ্ধজাহাজটি সিরিয়ায় মোতায়েন করা রাশিয়ান বাহিনীর সাথেও সমন্বয় করে কাজ করবে।






মন্তব্য চালু নেই