মেইন ম্যেনু

আইএসের ভিডিও গেম খেলে প্রভাবিত যে বালক!

শিশু মনে নিজেদের ভাবধারা ছড়িয়ে দিতে নানা সময়ে বহু মারাত্মক প্রয়াস নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। তাদের সেই প্রয়াসের আরও মারাত্মক ফল প্রত্যক্ষ করল ব্রিটেন। জানা গেছে, ব্রিটেনের একটি স্কুলে ক্লাস চলাকালীন একটি দশ বছরের কিশোর প্রকাশ্যে ঘোষণা করে ‘আমি আইএসে যোগ দিতে চাই। ’

কিশোরটির সঙ্গে কথা বলে অবাক লন্ডন পুলিশও। তারা জানিয়েছে, ক্লাসে অন্যান্য শিক্ষার্থীরা তাকে রাগাত এবং সেই থেকেই ধীরে ধীরে সকলের থেকে আলাদা হয়ে কম্পিউটারে আইএস জঙ্গি গোষ্ঠীর বিভিন্ন ভিডিও দেখত সে। পুলিশের সঙ্গে কথাবার্তায় কিশোরটি জানিয়েছে, শুধু ভিডিও দেখাই নয়, আইএসের ভিডিও গেম-ও খেলেছে সে। কিশোরটি জানিয়েছে, তার উত্তেজিত করার জন্য ক্লাসের সহপাঠিরা ‘সন্ত্রাসবাদী’ ট্যাগ ব্যবহার করত।

বালকটি জানিয়েছে, ‘‘তাদের হাত পেছনে বাঁধা অবস্থায় লোকগুলোকে দেখছিলাম আমি। আঘাত করে তাদের মাটিতে বসানো হয়েছিল। এরপরে ওরা তাদের মাথা কেটে দিলেছিল। সপ্তাহের শেষে সকলে যখন বাইরে খেলতে ব্যস্ত ছিল তখন আমার ঘরে শান্তিতে কম্পিউটারে দেখতাম। ’’ শুধু তাই নয় কিশোরটি জানিয়েছে যে, ২০১৫ সালে হওয়া প্যারিস হামলাসহ আইএসের সমস্ত হামলা সম্পর্কে বিস্তারিত খবর রাখত সে।






মন্তব্য চালু নেই