মেইন ম্যেনু

আইনস্টাইনের ‘গন্ধওয়ালা’ পুরনো জ্যাকেটের দাম শুনলে সত্যিই চমকে যাবেন!

আইনস্টাইন মানেই জটিল অঙ্ক আর পদার্থবিদ্যা। তবে আপনি যদি ভাবেন যে আইনস্টাইন শুধু অঙ্ক নিয়ে ভেবেই দিনরাত্রি এক করতেন, মজে থাকতেন E=mc2 এ তাহলে একদম ভুল ভাববেন। তার দুটি গোপন প্রেম ছিল, এক হলো বেহালা বাজানো দুই হলো চামড়ার জ্যাকেট। সেই চামড়ার জ্যাকেটিই এবার বিক্রি হলো বিশাল দামে। ক্রিস্টি নামে অজি মহিলা কিনে নিলেন স্যার আলবার্ট আইনস্টাইনের পেয়ারের জ্যাকেটটি। ইন্ডিয়ানা জোন্স স্টাইলের বাদামি রঙের ওই জ্যাকেট ক্রিস্টি কিনলেন ১ লক্ষ ৪৪ হাজার ৪২৪ আমেরিকান ডলারে। যা ১ ডলার সমান ৭৮.৩৮ টাকা হারে বাংলা টাকায় ১ কোটি ১৩ লক্ষ ১৭ হাজার ৭৬২ টাকা প্রায়।

ক্রিস্টি জানিয়েছেন আইনস্টাইন জ্যাকেটটি প্রায় ১৯৩০ সালের দিকে কিনেছিলেন। নাৎসিবাদ থেকে বাঁচবার জন্য আইনস্টাইন জার্মানি ছেড়ে পাড়ি দিয়েছিলেন আমেরিকা। তখনি তার সঙ্গী হয় ওই জ্যাকেটটি। জ্যাকেটটি ছিল বিখ্যাত ব্র্যান্ড লেভি স্ট্রসের। জানা গিয়েছে আইনস্টাইনের সঙ্গে এই জ্যাকেটের এক অবিচ্ছেদ্য প্রেম তৈরি হয়ে যায়। তিনি যেখানেই যেতেন তার সদা সঙ্গী হত এই লেভি স্ট্রসের জ্যাকেট।

প্রসঙ্গত, বিশ্বখ্যাত এই বিজ্ঞানী কোনো কিছুই পরিষ্কার বা ঝাড়পোঁছ করতেন না। তার বিশাল ঝাঁকড়া চুলও সেই কারণে বেড়েই থাকতো। একবার কোনো জিনিষ গায়ে পড়লে গা থেকে কবে যে তা সরত তার খেয়াল থাকতো না। কাজেই একবার ভেবে নিন কতদিন না কাচা অবস্থায় বিজ্ঞানীর গায়ে জড়িয়ে বসেছিল ওই জ্যাকেট। দুর্গন্ধময় এই জ্যাকেটের দাম এত! তা হতেই পারে। কার গায়ে ছিল সেটাও তো ভাবতে হবে।






মন্তব্য চালু নেই