মেইন ম্যেনু

আইপিএলে যেখানে সবাইকে ছাড়িয়ে মুস্তাফিজ

নানা ফিল্ডিং সীমাবদ্ধতার কারণে ওয়ানডে এখন অনেকটাই ব্যাটসম্যানদের খেলা। চার ছ্ক্কার তোপে ২০ ওভার ম্যাচ হয়ে উঠেছে বোলারদের জন্য রীতিমত ভীতিকর। তবে এরমধ্যেও কিছু কোয়ালিটি বোলার ব্যাটসম্যানদের নাভিশ্বাস বের করে ছাড়ছেন। সেই হাতে গোনা বোলাররদের অন্যতম হলেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান।

গত বছর অভিষেকের পর থেকে আলো শুধু ছড়িয়েই যাচ্ছেন এ বাঁহাতি। চলমান আইপিএলেও নিজেকে আলাদা জায়গায় রাখতে পেরেছেন।যদিও তিনি লিডিং উইকেট টেকার নন, কিন্তু তার বোলিং বৈচিত্র্য ক্রিকেট বিশ্বের দারুণ প্রশংসা কুড়াচ্ছে।

হায়দ্রাবাদের হয়ে এ পর্যন্ত সাত ম্যাচ খেলে ফেলেছেন।২১.২৫ গড়ে উইকেট নিয়েছেন ৮টি। সাত ম্যাচে আট উইকেট, আহামরি কিছু নয়। যেখানে তারই সতীর্থ পেসার ভূবেশ্বের কুমার ৭ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট।

উইকেট নেওয়ার দৌঁড়ে সেরা পাঁচের মধ্যেও নেই মুস্তাফিজ। কিন্তু এক জায়গায় তিনি ছাড়িয়ে গেছেন সবাইকে। কমপক্ষে পাঁচ উইকেট নিয়েছেন এমন বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমানের ইকোনোমি সবচেয়ে ভাল।ওভার প্রতি তার রান দেওয়ার গড় ৬.৫৩।

এ পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন (১৩টি) নাইট রাইডার্সের অল রাউন্ডার আন্দ্রে রাসেল। ওভার প্রতি তিনি রান দিয়েছেন ৭.৮২।নিউজিল্যান্ডের ম্যাকক্লানাঘানও পেয়েছেন ১৩ উইকেট। ওভার প্রতি তার রান দেওয়ার গড় ৭.৯৭।

৯ ম্যাচে ১১ উএকট নিয়ে তৃতীয় স্থানে থাকা বুমরাহ ওভার প্রতি রান দিয়েছেন ৮ এর উপরে। দশ উইকেট পেয়েছেন উমেশ যাদব, তবে ওভার প্রতি তিনি রান দিয়েছেন ৯ করে।

আইপিএলে বেশিরভাগ বোলারই ৭ এর উপরে রান দিয়েছেন প্রতি ওভারে। হাতে গোনা ক’য়েকজন কেবল দিয়েছেন ৭ এর নিচে। আর সেখানে মুস্তাফিজ অন্যদের চেয়ে আলাদা।

আরেকট বিষয় হলো, প্রায় প্রতি ম্যাচেই উইকেট নিচ্ছেন মুস্তাফিজ। সাত ম্যাচের একটিতে কেবল উইকেট শূণ্য থাকেন কাটার বয়।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই