মেইন ম্যেনু

আইফোনকে পেছনে ফেলল চীনা ফোন!

চীনের দুই মোবাইল ফোন নির্মাতা শিয়াওমি ও হুয়াই বিশ্বের বৃহত্তম স্মার্টফোনের বাজারে অ্যাপলকে তিন নম্বরে ঠেলে দিয়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস আজ সোমবার জানিয়েছে, এ বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে জুন এই তিন মাসে চীনের বাজারে অ্যাপলকে হটিয়ে শীর্ষস্থানে উঠে এসেছে শিয়াওমি। আজ এএপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে ক্যানালিস জানিয়েছে, বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের বাজারের ১৫ দশমিক নয় শতাংশ দখল করেছে শিয়াওমি যা প্রতিষ্ঠানটিকে শীর্ষ স্মার্টফোন নির্মাতার জায়গায় বসিয়েছে। ১৫ দশমিক সাত শতাংশ বাজার দখল করে শিয়াওমির খুব কাছেই অবস্থান করছে হুয়াই। চীনে জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে পরিচিত অ্যাপলের আইফোন বছরের দ্বিতীয় প্রান্তিকে এসে চলে গেছে তৃতীয় অবস্থানে। বাজারে চতুর্থ অবস্থানে রয়েছে স্যামসাং ও পঞ্চম স্থানে রয়েছে ভিভো।

বাজার গবেষণা প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম তিন মাসে চীনের বাজারে শীর্ষে ছিল অ্যাপল। তবে বড় স্ক্রিনের নতুন আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস বাজারে আনার পরও চীনের স্মার্টফোন নির্মাতাদের জনপ্রিয়তার কারণে তৃতীয় অবস্থানে নেমে গেল অ্যাপল।

ক্যানালিসের বিশ্লেষক ওয়াং জিনওয়েন বলেন, বড় বড় ব্র্যান্ডগুলোর মধ্যে এত তীব্র প্রতিযোগিতা আগে ছিল না। এ বছরের আগামী প্রান্তিকগুলোতে শীর্ষস্থান ধরে রাখতে শিয়াওমিকে প্রচুর চাপে থাকতে হবে।

ক্যানালিসের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোনের বাজার হচ্ছে চীন। হংকং, তাইওয়ানসহ এই অঞ্চলটিতে অ্যাপলের আইফোন বিক্রি ৮৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। ২৭ জুন শেষ হওয়া প্রান্তিকে এই অঞ্চল থেকে অ্যাপলের মুনাফা দ্বিগুণ থেকে এক হাজার ৩০০ কোটি ডলার ছাড়িয়েছে। গত মাসে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক প্রান্তিক আয় ঘোষণার সময় বলেছিলেন, ‘চীনের বাজারে আমাদের ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে এবং বিনিয়োগ অব্যাহত থাকবে।’

হুয়াই কর্তৃপক্ষ দাবি করেছে, গত বছরের প্রথম ছয় মাসের তুলনায় এ বছরে বিশ্বজুড়ে তাদের স্মার্টফোন শিপমেন্ট ৩৯ শতাংশ বেড়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে চার কোটি ৮২ লাখ ইউনিট ফোন বাজারে এনেছে তারা। এ সময় তারা মিড রেঞ্জ বা মধ্যম সারির ও হাই এন্ড দামি মডেলের ফোনগুলোতে অধিক গুরুত্ব দিয়েছে।

শিয়াওমির সঙ্গে প্রতিযোগিতা প্রসঙ্গে হুয়াইয়ের একজন কর্মকর্তা বলেন, এই দুটি প্রতিষ্ঠান সম্পূর্ণ আলাদাভাবে বাজারের বিভিন্ন ক্ষেত্র দখল করছে।

হুয়াইয়ের ডেপুটি চেয়ারম্যান কেন হু বলেন, ‘শিয়াওমির চেয়ে আমাদের কোম্পানির ধরন আলাদা। আমাদের যদি অন্য কোম্পানির সঙ্গে তুলনা করা হয়, তবে আমাদের বিক্রির হার বাড়ার বিষয়টি দেখতে হবে। আমাদের এ ক্ষেত্রে অনেক সুবিধা আছে।’

বাজার বিশ্লেষকেরা বলছেন, চীনের স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন নির্মাতা স্যামসাংকে ধরার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিল হুয়াই। ভবিষ্যতে প্রবৃদ্ধির ধারা ধরে রাখতে ফাইভজি প্রযুক্তিতে বিনিয়োগ করছে চীনের হুয়াই।






মন্তব্য চালু নেই