মেইন ম্যেনু

আইফোন ৮-এ থাকছে ম্যাকবুক প্রো এর মতো টাচবার?

অ্যাপলের দশম বার্ষিকী উপলক্ষে যে আইফোন বাজারে আনা হবে, শোনা যাচ্ছে তার নাম হবে আইফোন এক্স। কাজেই আইফোন ৮ হবে আইফোন এক্স। গুজব রয়েছে, এতে ম্যাকবুক প্রো এর মতো টাচবার থাকবে। এর নাম ফাংশন এরিয়া।

আইফোন নিয়ে সব সময় সবচেয়ে নির্ভরযোগ্য তথ্য প্রদান করেন কেজিআই সিকিউরিটিসের মিং চি-কুয়ো। তিনি এর আগেও জানিয়েছেন, স্যামসাং গ্যালাক্সি ৮ এর মতোই পর্দার চারদিকে ফ্রেমের অংশ খুবই কম রাখবে আইফোন। আইড্রপ এর প্রকাশিত এক ছবিতে দেখা যায়, টাচআইডি যুক্ত হোম বাটনটিও সামনে নেই। পরিবর্তে এতে ম্যাকবুক প্রো এর মতো একটি টাচবার রয়েছে। একে বলা হচ্ছে, ফাংশন এরিয়া। এর মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার নিয়ন্ত্রণ করা যাবে।

ধারণা করা হচ্ছে, আইফো ৮ বা আইফোন এক্স এর পর্দা হবে ৫.৮ ইঞ্চি মাপের। যদি টাচবার দেওয়া হয়, তাহলে এর মূল পর্দাটি ৫.১৫ ইঞ্চির হবে। বাকিটুকু দখল করবে নতুন টাচবার।

নতুন এ অংশে ডায়নামিক বাটন ছাড়াও আন্যান্য কাজের ব্যবস্থা থাকবে। অনেকটা ম্যাকবুক প্রো এর মতোই হবে। এখানে মিডিয়া নিয়ন্ত্রণ, কল করা ও গ্রহণ করার বাটন, সাফারিতে শেয়ারিং অপশন এবং আরো অনেক কিছুই থাকতে পারে। মজার বিষয় হলো, টাচ আইডি বসানো হতে পারে এই ফাংশন এরিয়াতে।

এই ফিচারটি আইফোন ৮-এ যোগ হলে তা সত্যিকার অর্থেই দারুণ কিছু ঘটবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এটা আইফোনের গতানুগতিক ডিজাইনের বড় ধরনের পরিবর্তন। ভক্তরাও হয়তো নতুন এ ফিচারকে আগ্রহের সঙ্গে গ্রহণ করবেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস






মন্তব্য চালু নেই