মেইন ম্যেনু

আইসিসির নতুন সভাপতি পাকিস্তানের আব্বাস

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন সভাপতি হলেন জহির আব্বাস। আগামী এক বছরের জন্য বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের প্রাক্তন এই ক্রিকেটার।

গত মঙ্গলবার থেকে বার্বাডোজে শুরু হওয়া আইসিসির বার্ষিক সাধারণ সভার তৃতীয় দিনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। গত এপ্রিলে আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ করা আ হ ম মুস্তফা কামালের স্থলাভিষিক্ত হলেন জহির আব্বাস।

গত বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলের অধিনায়কের হাতে ট্রফি তুলে দেওয়ার কথা ছিল আইসিসির তৎকালীন সভাপতি মুস্তফা কামালের। কিন্তু মুস্তফা কামালের পরিবর্তে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্কের হাতে ট্রফি তুলে দেন ভারতীয় ক্রিকেট বোর্ডের বিতাড়িত সভাপতি ও আইসিসির চেয়ারম্যান এন শ্রীনিবাসন। এ নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার ঝড় ওঠে ক্রিকেট বিশ্বে।

পরে বাংলাদেশে ফিরে শ্রীনিবাসনের সমালোচনা করে আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ করেন মুস্তফা কামাল। ফলে এত দিন আইসিসির সভাপতির পদটি শূন্য পড়ে ছিল। আগামী এক বছরের জন্য তাই আইসিসির সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে পাকিস্তানের জহির আব্বাসকে।

আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পাওয়ার পর ৬৭ বছর বয়সি জহির আব্বাস বলেন, ‘গভর্নিং বডির সভাপতি হিসেবে নিয়োগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। ক্রিকেট আমাদের বন্ধুত্ব, সম্মান, স্বীকৃতি এবং দেশকে সেবা করার সুযোগ দিয়েছে। ব্যক্তিগতভাবে আমি ক্রিকেট থেকে যা পেয়েছি, তা শোধ করার নয়।’

জহির আব্বাস পাকিস্তানের হয়ে ৭৮ টেস্ট এবং ৬২টি ওয়ানডে ম্যাচ খেলেন। ১৯৬৯-৮৫ সালের ক্রিকেট ক্যারিয়ারে টেস্টে ৫ হাজার ৬২ রান এবং ওয়ানডেতে ২ হাজার ৫৭২ রান করেন তিনি।






মন্তব্য চালু নেই