মেইন ম্যেনু

আকাশে রাশিয়া, মাটিতে ইরান-হিজবুল্লাহ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে এবার স্থল অভিযানে যাচ্ছে ইরানী সেনারা। সেইসঙ্গে থাকছে লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা। এ ছাড়া ইরাকের শিয়াপন্থী যোদ্ধারাও অভিযানে অংশ নেবে বলে খবর বেরিয়েছে। অন্যদিকে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দ্বিতীয় দিনের মতো সিরিয়ার হমস ও হামা শহরে আসাদবিরোধীদের ওপর বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এ সব শহরের নিয়ন্ত্রণ নিয়ে আসাদবাহিনীর সঙ্গে বিরোধীদের আগে থেকেই সংঘর্ষ অব্যাহত রয়েছে।

অন্যদিকে, রাশিয়ার বিমান হামলার সুযোগ নিয়ে আসাদের সেনবাহিনীর সঙ্গে স্থল অভিযানে অংশ নিতে যাচ্ছে ইরানী সেনাবাহিনী এবং লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা। এ ছাড়া ইরাক ও আফগানিস্তানের শিয়াপন্থী যোদ্ধারাও আসাদের সেনাবাহিনীর সঙ্গে লড়বে বলে খবরে উল্লেখ করা হয়েছে। খবরে বলা হয়েছে, গত ১০ দিনে কয়েক শ’ ইরানী সেনা ও অফিসার সিরিয়ায় পৌঁছেছে।

এদিকে, সিরিয়া অভিযান নিয়ে মার্কিন সেনাবাহিনীর সঙ্গে রাশিয়ান সেনাবাহিনীর ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বুধবার রাশিয়া সিরিয়ায় বিমান হামলা শুরু করার পর থেকেই দেশটির সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র চায় সিরিয়া সংকটের সমাধান করতে হলে আসাদকে পদত্যাগ করতে হবে। এ লক্ষ্যে শুরু থেকেই আসাদবিরোধীদের সমর্থন দিয়ে আসছিল ওয়াশিংটন। অন্যদিকে, মস্কো ও তেহরানও শুরু থেকেই আসাদ সহযোগিতা করে আসছে।






মন্তব্য চালু নেই