মেইন ম্যেনু

আগামীকাল বাংলাদেশ ব্যাংকের জরুরি বৈঠক

আগামীকাল মঙ্গলবার প্রধান কার্যালয়ে পরিচালনা পর্ষদের জরুরি বৈঠক ডেকেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বোর্ডের নবনিযুক্ত নতুন দুই সদস্য বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) পরিচালক রুশিদান ইসলাম রহমানও যোগ দেওয়ার কথা রয়েছে।

আগামীকালের জরুরি বৈঠকে মূলত রিজার্ভ থেকে অর্থ চুরি এবং এ সংক্রান্ত তদন্ত কাজের অগ্রগতির সম্পর্কে আলোচনা হবে।

সোমবার এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা এই তথ্য জানান।

তিনি বলেন, আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের জরুরি সভা হবে। গত ৯ মার্চ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা হয়েছিল। সেখানেও এ (রিজার্ভ থেকে অর্থ চুরি) বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আগামীকালের বৈঠকেও অন্যান্য আলোচ্যসূচির পাশাপাশি এ বিষয়টি গুরুত্ব পাবে।

ফিলিপাইনের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে তিনি বলেন, যে ব্যাংকের মাধ্যমে রিজার্ভের অর্থ স্থানান্তরিত হয়েছে, সে ব্যাংক যথাযথ নিয়ম না মেনেই এই কাজ করেছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংক যে তদন্ত দল নিয়োগ দিয়েছে তারা কাজ করছে। এতে অগ্রগতিও আছে, তবে তদন্তের স্বার্থে এখনই কিছু প্রকাশ করা যাচ্ছে না।

এর আগে গতকাল বাংলাদেশ ব্যাংকের আইটি দুর্বলতার কারণেই রিজার্ভের অর্থ চুরির ঘটনা ঘটেছে বলে দাবি করেন অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসলাম আলম।

তিনি অভিযোগ করেন, রিজার্ভের টাকা চুরির পর কমপক্ষে ৩ বার বাংলাদেশ ব্যাংক মন্ত্রণালয়ে এসে বৈঠক করেছে এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছে। কিন্তু তিনি পরিচালনা পর্ষদের সদস্য হওয়া স্বত্বেও টাকা চুরির বিষয়ে তাকে কিছু জানানো হয়নি।






মন্তব্য চালু নেই