মেইন ম্যেনু

‘আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জন হবে’

আগামী অর্থবছরে লক্ষ্যমাত্রা অনুযায়ী জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি অর্জন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত বাংলাদেশ ন্যাশনাল অ্যাকাউন্টস স্ট্যাটিসটিকস সোর্স অ্যান্ড মেথডস শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জিডিপি-সংক্রান্ত প্রাথমিক ফলাফল তুলে ধরা হয়।

পরিকল্পনামন্ত্রী জানান, চলতি অর্থবছরে প্রথম ১০ মাসের জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৫১ শতাংশ। চলতি মূল্যে এ অর্থবছরে দেশের জিডিপির পরিমাণ ১৫ লাখ ১৩ হাজার ৬০০ কোটি টাকা।

তিনি বলেন, ‘চলতি অর্থবছরে রাজনৈতিক অস্থিরতা আমাদের জিডিপি ও এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) প্রভৃতিতে প্রভাব ফেলেছে। তবুও আমরা লক্ষ্যমাত্রার থেকে খুব বেশি পিছিয়ে নেই। বিশেষ করে এডিপি বাস্তবায়ন ১০ মাসে ৫০ শতাংশের বেশি হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী অর্থবছরে রাজনৈতিক পরিস্থিতি শিথিল থাকলে লক্ষ্যমাত্রা অনুযায়ী জিডিপি প্রবৃদ্ধি অবশ্যই অর্জন করা সম্ভব হবে।’

প্রসঙ্গত, আগামী ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ১ শতাংশ।

অনুষ্ঠানে জানানো হয়, ২০০৫-০৬ ভিত্তিবছর অনুযায়ী সংস্থাটির হিসাবে ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৬ শতাংশ, ২০১২-১৩ অর্থবছরে ৫ দশমিক শূন্য ১ শতাংশ, ২০১১-১২ অর্থবছরে ৬ দশমিক ৫২ শতাংশ, ২০১০-১১ অর্থবছরে ৬ দশমিক ৪০ শতাংশ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (সিনিয়র সচিব) সদস্য ড. শামসুল আলম, পরিসংখ্যান ব্যুরোর সচিব কানিজ ফাতেমা ও ব্যুরোর ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদ।






মন্তব্য চালু নেই