মেইন ম্যেনু

আগামী ১৫ সেপ্টেম্বর বেরোবির ভর্তি রেজিস্ট্রেশন শুরু : ১ম বারের মত থাকছে হিজড়া কোটা

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তির রেজিস্ট্রেশন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। গতকাল ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত এবং জনসংযোগ দপ্তর সূত্রে এ তথ্য জানা যায়।

এ বছর বিশ্ববিদ্যালয়ের ভেতরেই সকল পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানা গেছে। চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আসন নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১৯০ টি।

এবার ১ম বারের মত থাকছে হিজড়াদের কোটা। এ ছাড়াও মুক্তিযোদ্ধা কোটা শতকরা ৫ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শতকরা ১জন, প্রতিবন্ধী কোটা শতকরা ১ জন, পোষ্য কোটা শতকরা ১ জন, হরিজন কোটা শতকরা দশমিক ৫ জন, এবং ৩য় লিঙ্গ হিসেবে হিজড়াদের জন্য শতকরা দশমিক ৫ জন নির্ধারণ করা হয়েছে।

১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নম্বর এসএসসি/সমমান পরীক্ষার এবং এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। পাশ ধরা হয়েছে ৪০। তবে ২০১২ সালের পূর্বে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা রেজিস্ট্রেশন করতে পারবেনা। এবারও থাকছে না নেগেটিভ মার্কিং।

ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ৬,৭, ৮ এবং ১০ ডিসেম্বর। ফলাফল দেওয়া হবে ১৮ ডিসেম্বর। তবে জনসংযোগ কর্মকর্তা জানান, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এ সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ বছর ৬ টি অনুষদের আসন কমিয়ে ১ হাজার ১৯০ টি নির্ধারণ করা হয়েছে। গত বছর ৩০ টি আসন কমিয়ে ১২৩০ নির্ধারণ করা হয়েছিল। চলতি শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৫ টি আসন কমানো হয়েছে। কলা অনুষদে ১৯৫, সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৪৫ টি, বিজনেস অনুষদে ২৪০ টি, বিজ্ঞান অনুষদে ২৪০ টি, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৮০ এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ৯০ টি আসন নির্ধারণ করা হয়েছে।

ভর্তি জালিয়াতি ঠেকাতে এবং স্বচ্ছতার সার্থে ৬টি অনুষদের ২১ টি বিভাগের ভর্তি পরীক্ষাই এবার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য । প্রয়োজনে দিনে কয়েকটি শিফট করে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

২০১৫-১৬ শিক্ষাবর্ষের কলা অনুষদের(এ ইউনিট) রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ৪৪০ টাকা, সামাজিক বিজ্ঞান অনুষদের (বি ইউনিট) ৬০৫ টাকা, বিজনেস অনুষদের (সি ইউনিট) ৪৯৫ টাকা, বিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) ৪৯৫ টাকা, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের (ই ইউনিট) ৩৮৫ টাকা এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের (এফ ইউনিট) ৩৮৫ টাকা রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় ‘ও’ লেভেলধারীদের ৩ টি বিষয়ে কমপক্ষে বি গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং ‘এ’ লেভেলধারিদের ২টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে। এদের প্রশ্নপত্র হবে ইংরেজিতে।

ইংরেজিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক সাধারণ প্রার্থীকে আগামী ১৫ নভেম্বর এর মধ্যে রেজিস্টার বরাবর লিখিত আবেদন জানানোর জন্য বলা হয়েছে।






মন্তব্য চালু নেই