মেইন ম্যেনু

আগের তুলনায় স্বামী স্ত্রীর মধ্যে শারীরিক সম্পর্ক কমে গেছে! কারণ বিশ্লেষণ করলেন গবেষক…

সাম্প্রতিক ‍সময়ে যৌন বিষয়ে এক জরিপে দেখা যায়, আগের তুলনায় বর্তমান ‍সময়ের তরুণ-তরুণীরা শারীরিক ‍সম্পর্ক উন্নয়নে অনেক পিছিয়ে আছে।ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক গবেষনায় দেখা যায় যে, ২০ থেকে ২৪ বছর বয়সী নারী-পুরুষের ‍সঙ্গী আছে শতকরা ১৫ ভাগ এবং ১৮ বছরের যুবক যুবতীরা একেবারেই সঙ্গীবিহীন। ষাট শতকে যাদের জন্ম তারা মোটেও কোন ধরনের শারীরিক সম্পর্কে লিপ্ত নয়।

নৃতত্ত্ববিদ ডা. হেলেন মনে করেন, ‘তরুণ প্রজন্মের বেশির ভাগ ছেলে-মেয়েদের যৌন বিষয়ে কোন উচ্চতর শিক্ষা নেই এবং অনেকই আছেন যারা এ বিষয়ে একেবারেই অজ্ঞ ।’ তিনি উল্লেখ করেন, দুটি কারণে তারা শারীরিক ‍সম্পর্কে জড়ান না।

প্রথমত, বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীরা তাদের নিজ নিজ পেশা নিয়ে উচ্চ বিলাষিত। দ্বিতীয়ত, তারা যৌন ‍সম্পর্ক স্থাপনে অতিমাত্রায় সচেতন।

অতীতে যেখানে বিয়ের উপযুক্ত বয়স হলেই বিয়ে করত কিন্তু এ সময়ের তরুণরা বিয়ের চেয়ে তাদের পেশাবৃত্তিকে বেশি মূল্যায়ন করেন।

ফিশার নামে এক বিশেষজ্ঞ মনে করেন, অনলাইনে বেশি বন্ধু-বান্ধের ‍সাথে মেশার কারণে তারা যৌন সম্পর্ক কমিয়ে দিচ্ছেন।তারা এগুলো বেছে না নেওয়ার কারণ হচ্ছে তারা নতুন কিছু করার জন্য চেষ্টা করছে।






মন্তব্য চালু নেই