মেইন ম্যেনু

আজব কাণ্ড, সূর্যে জমি বেচতে না পেরে মহিলার মামলা !

সূর্য়ে জমি বিক্রি করতে গিয়ে বাধা পাওয়ায় দারুণ চটেছেন স্পেনের ৫৪ বছরের মারিয়া ডুরান। ক্ষুব্ধ মহিলা তাই ই-কমার্স সংস্থা ইবে’র বিরুদ্ধে আদালতে মামলা ঠুকেছেন।

২০১০ সাল থেকে সূর্যের কিছু অংশের মালিকানা দাবি করে আসছেন স্পেনের গ্যালিসিয়ার আজব মহিলা ডুরান। শুধু তাই নয়, তিনি হুমকি দিয়েছেন ভবিষ্যতে সৌর বিদ্যুত্‍ ব্যবহারকারীদের থেকে মাসুল আদায় করতে নিয়মিত বিলও পাঠাবেন।

জমির মালিকানায় আইনি সিলমোহর আদায় করতে স্পেনের এক নোটারি অফিসে সূর্যের একাংশ নিজের নামে নথিভুক্তও করিয়েছেন তিনি। এরপর ইন্টারনেটে সূর্যের জমি বিক্রি করার বিজ্ঞাপন দেন ডুরান। ই-কমার্স সংস্থা ই-বে’র ওয়েবসাইটে সূর্যের প্রতি বর্গ মিটার জমি ১ ইউরো দামে বিক্রির বিজ্ঞাপন প্রকাশিত হয়।

দুই বছর পর টনক নড়ে ইবে কর্তৃপক্ষের। ইন্টারনেট বিপণন সংস্থার ‘অধরা পণ্য নীতি’ ভঙ্গের অপরাধে ওয়েবসাইট লিস্টিংস থেকে মুছে দেয়া হয় মারিয়া ডুরানের নাম, বন্ধ করে দেয়া হয় তার অ্যাকাউন্ট।

ক্ষুব্ধ ডুরান ওই ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা দায়ের করার হুমকি দেন। আচমকা ব্যবসা বন্ধ করে দেয়ার কারণে ইবে’র কাছে ৭,৫০০ পাউন্ড ক্ষতিপূরণও দাবি করেন তিনি।

সম্প্রতি স্পেনের এক আদালত মারিয়ার অভিযোগ গ্রহণ করতে সম্মত হয়েছে বলে জানা গেছে। আগামী জুলাই মাসে মামলাটির শুনানি শুরু হবে। বিষয়টি আদালতের বাইরে মিটিয়ে ফেলার জন্য ইবে’র তরফে প্রস্তাব দেয়া হলেও ডুরান তা অগ্রাহ্য করেছেন।

আপাতত নিজস্ব ওয়েবসাইট মারফত সূর্যের জমি বিক্রি জারি রেখেছেন মারিয়া। তার সাফ যুক্তি, আন্তর্জাতিক চুক্তি মোতাবেক মহাকাশের কোনো গ্রহ বা নক্ষত্রের মালিকানা দাবি করতে পারে না কোনো দেশ। কিন্তু সেই চুক্তি ব্যক্তিবিশেষের ক্ষেত্রে প্রযোজ্য হয় না। সেই কারণেই সূর্যের জমির মালিকানা দাবি তিনি করতেই পারেন। সূত্র : এই সময়






মন্তব্য চালু নেই