মেইন ম্যেনু

আজব প্রথা, বরের গাড়ি টানছেন বাবা!

বিশ্বের বিভিন্ন জায়গায় বিয়ের অনুষ্ঠানে বিভিন্ন রকম প্রথা থাকে। সেগুলির মধ্যে কিছু প্রথা বেশ আজব। এমনই এক প্রথা একটি বিয়ের অনুষ্ঠানে প্রচলিত রয়েছে যেখানে বিয়ের দিন বরের চাকর-বাকরের মতো থাকতে হয় তার বাবাকে। আশ্চর্য হলেও এই প্রথার অস্তিত্ত্ব রয়েছে।

চীনের একটি জায়গায় এই প্রথা রয়েছে। বিয়ের দিন গাড়ি দড়ি বেঁধে টানতে হয় বরের বাবাকে। ডেলি মেইলের বরাদ দিয়ে এপিবি আনন্দের এক প্রতিবেদনে এখবর দিয়েছে। খবর অনুযায়ী, চীনে বিয়ের সময় বরের বাবাকে গোলামের মতো দড়ি দিয়ে বেঁধে ঘোরানোর অদ্ভূত ছবি সামনে এসেছে।

ছবিতে দেখা যাচ্ছে, বর একটি দামি গাড়িতে বসে রয়েছে। আর তার বাবা মোটা দড়ি দিয়ে গাড়ি টানছেন। সঙ্গে রয়েছেন বরের মা-ও। চীনে হেনান প্রদেশের এই ঘটনার খবর পাওয়া গিয়েছে। এই ছবি ঘিরে চীনের সোশ্যাল মিডিয়ায় রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে।

জানা গেছে, হেনান প্রদেশের কিছু অংশে কয়েকটি পরিবারের মধ্যে এই অদ্ভূত প্রথা প্রচলিত রয়েছে। যে ছবি প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে বরের বাবার উর্দ্ধাঙ্গে কোনও জামাকাপড় নেই। দড়ি দিয়ে বাঁধা থাকা সত্ত্বেও তিনি শান্তই রয়েছেন। ছবিতে তার মুখ ব্লার করে দেখানো হয়েছে।

এই ঘটনা দেখতে তখন চারদিকে ভিড় জমে গিয়েছিল। বরের বাবার পিঠে কচ্ছপের ট্যাটুও দেখা যাচ্ছে। বুকে রয়েছে একটি বিশেষ নিশানা। এর অর্থ, তিনি তাড়াতাড়ি দাদু হতে চান। চীনের সোশ্যাল মিডিয়ায় ছবিটি আজব ও নোংরা-র তকমা পেয়েছে। একজন তো মন্তব্য করেছেন, প্রশাসন যেভাবে এই প্রথার প্রতি উদাসীন তা খুবই বিপজ্জনক। কেউ কেউ তো এই প্রথাকে নির্বুদ্ধিতাও আখ্যা দিয়েছেন।






মন্তব্য চালু নেই