মেইন ম্যেনু

আজিজের বিরুদ্ধে অানুষ্ঠানিক অভিযোগ ১৮ ফেব্রুয়ারি

মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার জামায়াতের প্রাক্তন এমপি মুহা. আব্দুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বেঞ্চ এই দিন ধার্য করেন। এর আগে এই ছয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য সময় আবেদন করেন প্রসিকিউটর হায়দার আলী।

গত ২৭ ডিসেম্বর এই ছয়জনের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

গাইবান্ধার ছয় আসামি হলেন- জামায়াতের প্রাক্তন এমপি আবু সালেহ মুহা. আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজ (৬৫), মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)।

ছয়জনের বিরুদ্ধে মোট ছয় খণ্ডে ৮৭৮ পৃষ্ঠার প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। মামলায় জব্দ তালিকায় তিন জনসহ মোট ২৮ জন সাক্ষী। ২০১৪ সালের ২৬ অক্টোবর তদন্ত শুরু করে ২৭ ডিসেম্বর শেষ করা হয়।

গত ২৩ নভেম্বর রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গাইবান্ধা ও দিনাজপুর জেলা পুলিশের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আসামিদের কাউকেই গ্রেফতার করা সম্ভব হয়নি। আসামিরা সকলেই পলাতক আছেন। তাদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, অপহরণের তিনটি অভিযোগ আনা হয়েছে।






মন্তব্য চালু নেই