মেইন ম্যেনু

আজ এইচএসসি সমমান পরীক্ষা শুরু

আজ রোববার এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। শেষ হবে ৯ জুন। বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানিয়েছেন।

দিনের প্রথম ভাগের পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। চলবে দুপুর ১টা পর্যন্ত। আর শেষ ভাগের পরীক্ষা শুরু হবে দুপুর ২টায়। চলবে বিকেল ৫টা পর্যন্ত।

সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র, বাংলা (আবশ্যকি) প্রথমপত্র (ডিআইবিএস) এবং আলিমে কুরআন মাজিদের পরীক্ষা রয়েছে।

সকালে কারিগরিতে বাংলা-২ (১১২১) ও বিকেলে বাংলা-১ (১১১১) বিষয়ের পরীক্ষা হবে। সকালের পরীক্ষা ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। আর বিকেলের পরীক্ষা হবে ২টা থেকে ৫টা পর্যন্ত।

পরীক্ষার শুরুতেই অনুষ্ঠিত হবে বহুনির্বাচনী অংশটি। এরপর ১০ মিনিট বিরতি দিয়ে হবে সৃজনশীল অংশ।

এবার সোয়া ১২ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিবে। গত বছরের তুলনায় এবার এক লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি শিক্ষার্থী অংশ নেবে পরীক্ষায়।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী, ৯ জুন এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। ১১ থেকে ২০ জুনের মধ্যে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কয়েক বছর ধরে ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছিল। এবার ১ এপ্রিল শুক্রবার পড়ায় দুদিন পরে পরীক্ষা শুরু হচ্ছে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই