মেইন ম্যেনু

আজ থেকে চট্টগ্রামে মিটারে চলবে সিএনজি অটোরিকশা

আজ পহেলা ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম নগরে মিটার ছাড়া কোনো সিএনজি অটোরিকশা চলতে দেয়া হবে না। মিটার ছাড়া কেউ অটোরিকশা রাস্তায় নামালে সেই গাড়ি জব্দ এবং আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

পর্যাপ্ত যন্ত্রাংশের অভাবে চট্টগ্রামে দুই দফায় তিন মাস সময় বাড়িয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত শেষ সময় দেয়া হয়েছিল। যা গতকাল রবিবার শেষ হয়েছে। যদিও ঢাকা মহানগরে তিন মাস আগে গত ১ নভেম্বর থেকে মিটারে অটোরিকশা চলাচল শুরু হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী প্রথম দুই কিলোমিটারের জন্য ভাড়া ঠিক করা হয়েছে ৪০ টাকা, যা আগে ছিল ২৫ টাকা। অটোরিকশায় উঠলে ৪০ টাকা সর্বনিম্ন ভাড়া হওয়ার কথা। এবার প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। যানজট বা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য গুনতে হবে দুই টাকা করে, যা আগে ছিল এক টাকা ৪০ পয়সা।

একইভাবে চালকদের জন্য দৈনিক জমার পরিমাণও বাড়িয়েছে বিআরটিএ। মালিকের জমা বাবদ এখন প্রতিদিন সর্বোচ্চ ৯০০ টাকা করে দিতে হবে চালককে, এতদিন যার পরিমাণ ছিল ৬০০ টাকা।

এ ব্যাপারে চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) মাসুদ-উল হাসান জানান, ‘যন্ত্রপাতি ও মিটারের যন্ত্রাংশের অভাবে মন্ত্রণালয় দুই দফায় তিন মাস সময় বাড়িয়ে দিয়েছিল। এবার মন্ত্রণালয় থেকে সময় আর বাড়ানো হয়নি। তাই আমরা ১ ফেব্রুয়ারি থেকে মিটার ছাড়া সিএনজিচালিত অটোরিকশা রাস্তায় নামতে দেব না। নতুন ভাড়া অনুযায়ী মিটার সচল থাকলেই রাস্তায় অটোরিকশা চলবে। আইন অমান্য করলে ব্যবস্থা নেওয়া হবে।’

তবে, নগরে সব সিএনজি অটোরিকশা এখনও মিটারে চলার উপযু্ক্ত হয়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম অটোরিকশা ও অটোটেম্পো শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ।

তিনি জানান, ‘পুরোনো ১৩ হাজারের মধ্যে সাত থেকে সাড়ে সাত হাজার অটোরিকশা রাস্তায় চলাচল করে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কেবল পুরোনো অটোরিকশা মিটারে চলবে। এর মধ্যে ২০ থেকে ২৫ শতাংশের মতো অটোরিকশায় পুরোনো মিটার সচল ও কেলিব্রেশনের কাজ শেষ হয়েছে। কিছু পুরোনো অটোরিকশায় নতুন মিটারও লাগানো হয়েছে।’

এদিকে, মিটারে না চললে তা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গতকাল রবিবার বিকালে চট্টগ্রাম চেম্বারের এক সেমিনারে এ হুঁশিয়ারি দেন তিনি।

তিনি বলেন, কাল (সোমবার) থেকে চট্টগ্রামে অটোরিকশা চলবে মিটারে। এর কোনো ব্যত্যয় সহ্য করা হবে না।

পুলিশের ট্রাফিক বিভাগ সূত্র জানায়, চট্টগ্রাম নগরে এবার আটটি কোম্পানিকে মিটার কেলিব্রেশন, মেরামত ও সংযোজনের জন্য মন্ত্রণালয় অনুমতি দিয়েছে। বেশির ভাগ কোম্পানি অনেক আগে থেকে মিটারের কাজ করার জন্য প্রস্তত ছিল।

সিএনজিতে মিটার সংযোজনের ব্যাপারে মালিক সংগঠনের সদস্যরা এতদিন পাত্তা দেননি বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, মাত্র ছয় দিন আগে থেকে মিটার মেরামত, কেলিব্রেশন ও সংযোজনের জন্য প্রায় এক হাজার গাড়ি এসেছে মিশু এন্টারপ্রাইজ নামে একটি কোম্পানিতে। রবিবার পর্যন্ত ৫২১টি গাড়ির মিটার মেরামত ও কেলিব্রেশন করা হয়েছে। নতুন সংযোজন হয়েছে আরও ২৫টি গাড়িতে। গাড়ির মালিকেরা আরও আগে আসলে সবগুলোর কাজ শেষ করা যেত বলে জানান ওই কোম্পানির এক কর্মকর্তা।






মন্তব্য চালু নেই