মেইন ম্যেনু

আজ বেরোবির ভর্তি রেজিস্ট্রেশন শুরু : চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন আজ মঙ্গলবার শুরু হয়েছে।

আগামী ১৫ নভেম্বর রাত ১২টা পর্যন্ত ছুটির দিনসহ দিন-রাতের যে কোনো সময় মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে।

নিয়মানুযায়ী, একটি টেলিটক মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে BRUR লিখে স্পেস, এইচএসসি শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস, এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস, এইচএসসি পাশের সন লিখে স্পেস, এসএসসি শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস, এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস, এসএসসি পাশের সন লিখে স্পেস দিয়ে কাঙ্ক্ষিত ইউনিটের কোড (A/ B/ C/ D/ E/ F) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

সকল তথ্য সঠিক হলে ফিরতি এসএমএস-এ আবেদনকারীর নাম, রেজিস্ট্রেশন ফি এবং পিন নম্পর জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন ১৬২২২ নম্বরে আরেকটি এসএমএস প্রেরণের মাধ্যমে সম্মতি জানাতে হবে।

এক্ষেত্রে প্রথমে BRUR লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে আবেদনকারীর যোগাযোগের জন্য নিজের ব্যবহত একটি মোবাইল (যে কোনো অপারেটরের) নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আবেদনকারীর টেলিটক মোবাইলে কাঙ্ক্ষিত পরিমাণ টাকা থাকলে সম্মতি জানানোর সাথে সাথেই রেজিস্ট্রেশনের জন্য নির্ধারিত ফি কর্তন করে এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার প্রবেশপত্রের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।

এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তীতে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

ভর্তি পরীক্ষা আগামী ৬, ৭, ৮ এবং ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ১৮ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে।

এ বছর ছয়টি ইউনিটের অধীনে ছয়টি অনুষদভুক্ত ২১টি বিভাগে এক হাজার একশত ৯০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হবে। চলতি শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৫ টি আসন কমানো হয়েছে। কলা অনুষদে ১৯৫, সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৪৫ টি, বিজনেস অনুষদে ২৪০ টি, বিজ্ঞান অনুষদে ২৪০ টি, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৮০ এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ৯০ টি আসন নির্ধারণ করা হয়েছে।

তবে বিশেষ কোটায় এই সংখ্যার অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় শতকরা পাঁচজন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কোটায় শতকরা একজন, প্রতিবন্ধী কোটায় শতকরা একজন, পোষ্য কোটায় শতকরা একজন, হরিজন কোটায় প্রতি দুই’শ জনে একজন এবং তৃতীয় লিঙ্গ কোটায় (হিজরা) প্রতি দুই’শ জনে একজন ভর্তি নেওয়া হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে ( www.brur.ac.bd/ www.admission.brur.ac.bd ) পাওয়া যাবে।





মন্তব্য চালু নেই