মেইন ম্যেনু

আজ হারলেও যেভাবে ফাইনালে যেতে পারে বাংলাদেশ

তিন ম্যাচের তিনটিতেই জয়। পয়েন্ট পূর্ণ ৬। সাথে +১.৪৬৭ রান রেট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত।

তিন ম্যাচেটি দুটিতে জয়, ৪ পয়েন্ট ও +০.৪৮৩ রান রেট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ।

তিন ম্যাচের দুটিতে হেরে ২ পয়েন্ট ও -০.২৯২ রান রেট নিয়ে তৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা।

২ ম্যাচের একটিতে হেরে ও একটিতে জিতে এবং -০.৪৯৪ রান রেট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে পাকিস্তান।

এমন সমীকরণ সামনে নিয়ে আজ পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আজকের ম্যাচে জয় পেলে সরাসরি ফাইনালে চলে যাবে বাংলাদেশ। আর হেরে গেলেও সুযোগ থাকবে। বাংলাদেশ আজকের ম্যাচে জিতুক সেটা প্রত্যেক বাংলাদেশির প্রাণের দাবি, অন্তরের অন্তস্থলের চাওয়া। তারপরও যদি বাংলাদেশ হেরে যায় তাহলে কিভাবে ফাইনালে যেতে পারে সেটা নিয়ে আলোচনা করা যাক।

আজকের ম্যাচে টাইগাররা হেরে গেলে বাংলাদেশকে ফাইনালে তুলতে বেশ কিছু সমীকরণের দ্বারস্ত হতে হবে।

এক. এই ম্যাচে বাংলাদেশ হারলে পাখির চোখ করতে হবে শ্রীলঙ্কা ও পাকিস্তানের শেষ ম্যাচটিকে। প্রাণপণ দোয়া করতে হবে ওই ম্যাচে যাতে শ্রীলঙ্কা জিতে যায়। তাহলে নেট রান রেটে এগিয়ে থেকে বাংলাদেশ চলে যাবে ফাইনালে।

দুই. তবে বৃষ্টি কিংবা অনিবার্য কারণে আজকের ম্যাচটি যদি পরিত্যক্ত হয় এবং পাকিস্তান পরের ম্যাচটি শ্রীলঙ্কার বিপক্ষে জিতে যায় তাহলেও ফাইনালে যাবে বাংলাদেশ। কারণ পাকিস্তানের চেয়ে নেট রান রেটে এগিয়ে থাকবে টাইগাররা।

তিন. আজকের ম্যাচটি পরিত্যক্ত হওয়ার পাশাপাশি পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটিও যদি পরিত্যক্ত হয় তাহলেও নেট রান রেটে এগিয়ে থাকায় বাংলাদেশ চলে যাবে ফাইনালে।

তবে কোনো সমীকরণ নয়, আজ ঘরের মাঠে আরো একবার পাকিস্তানকে হারিয়ে ৬ মার্চ ফাইনাল খেলা নিশ্চিত করুক বাংলাদেশ, সেই শুভকামনা থাকল।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই